সনাতন ধর্মের অনুসারী সংগঠন ইসকনকে 'জঙ্গি সংগঠন' বলায় চট্টগ্রাম প্রবর্তক সংঘের সাধারণ সম্পাদক তিনকড়ি চক্রবর্তীর বিরুদ্ধে আদালতে মানহানি মামলা হয়েছে।

রোববার (১৮ জুলাই) দুপুরে চট্টগ্রামের জ্যেষ্ঠ বিচারিক হাকিম মো. হেলাল উদ্দিনের আদালতে মামলাটি করেন রুবেল ধর নামের এক ইসকন ভক্ত।

ঢাকা পোস্টকে মামলার বিষয়টি নিশ্চিত করেছেন বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট রুবেল কুমার দেব অপু। তিনি বলেন, দণ্ডবিধির ৫০০ ও ৫০১ ধারায় দাখিল করা অভিযোগ আমলে নিয়ে আদালত আসামির বিরুদ্ধে সমন জারি করেছেন।

তিনি বলেন, গত ২৬ জুন চট্টগ্রাম প্রেস ক্লাবে একটি সংবাদ সম্মেলনে প্রবর্তক সংঘের সাধারণ সম্পাদকসহ প্রতিষ্ঠানটির নেতারা ইসকনকে জঙ্গি সংগঠন বলে মন্তব্য করেন। এরপর ‘ইসকন একটি জঙ্গি সংগঠন’ মন্তব্য সংবলিত একটি লিফলেট তারা বিভিন্ন জায়গায় বিলি করেন। এতে ইসকনের সুনাম ক্ষুণ্ন হয়েছে বলে দাবি করেন মামলার বাদী রুবেল ধর। তাই তিনি বাদী হয়ে আদালতে মামলাটি দায়ের করেছেন। 

এর আগে গত ১৪ জুলাই একই অভিযোগে প্রবর্তক সংঘের সাধারণ সম্পাদক তিনকড়ি চক্রবর্তী ও সহ-সভাপতি রণজিৎ কুমারের নাম উল্লেখ করে অজ্ঞাতপরিচয় আরও ৩-৪ জনকে আসামি করে ডিজিটাল নিরাপত্তা আইনে পাঁচলাইশ থানায় একটি মামলা করা হয়। এই মামলাটি করেন ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের সেবাদাস জুয়েল শীল।

কেএম/জেডএস