মায়ের নির্যাতনের শিকার যশোরের ২০ বছর বয়স্ক তরুণী রোকাইয়া আক্তার শোভাকে নিজ জিম্মায় থাকার অনুমতি দিয়েছেন হাইকোর্ট। 

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি মো. বদরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে মেয়ের পক্ষে শুনানি করেন আইনজীবী তাসমিয়াহ নুহিয়া আহমেদ। তিনি জানান, রোকাইয়ার বাবা বিদেশে থাকেন। তার মা তাকে বিয়ে দিতে শারীরিক ও মানসিক নির্যাতন করে আসছিলেন। এক পর্যায়ে তিনি ঢাকায় পালিয়ে এসে জানুয়ারিতে একটি বুটিক হাউজে চাকরি নেন। একইসঙ্গে বিয়ে না করলে তারা মা তাকে হত্যা করবেন এমন অভিযোগ এনে বনানী থানায় জিডি করেন। 

পরে ২৩ মে রোকাইয়ার মা যশোর আদালতে মানবপাচার প্রতিরোধ আইনে একটি মামলার আবেদন করেন। আবেদনে বুটিক হাউজের মালিকসহ কয়েকজনের বিরুদ্ধে অভিযোগ আনেন তিনি। 

আদালতের আদেশে গত ২৪ জুন রোকাইয়াকে যশোর আদালতে হাজির করা হয়। নিজ জিম্মায় থাকতে রোকাইয়ার করা আবেদন এবং  জিম্মা নিতে তার মায়ের আবেদন খারিজ করে দেন যশোরের আদালত। পাশাপাশি রোকাইয়াকে সেফ হোমে পাঠানোর আদেশ দেন। সেই থেকে বেকুটিয়া শেল্টার হোমে ছিলেন রোকাইয়া। 

এদিকে, ওই আদেশের বিরুদ্ধে রোকাইয়া হাইকোর্টে আবেদন করেন। ২ সেপ্টেম্বর হাইকোর্ট শুনানির সময় রোকাইয়ার বক্তব্য শোনেন। এরপর আজ মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) তার আবেদন মঞ্জুর করলেন। এ আদেশের পর রোকাইয়া এখন নিজ জিম্মায় থাকতে পারবেন বলে জানিয়েছেন তার আইনজীবী তাসমিয়াহ নুহিয়া আহমেদ। 

এমএইচডি/এইচকে