পুলিশ কনস্টেবলকে হত্যা ও নাশকতার মামলায় জামায়াতে ইসলামের কেন্দ্রীয় নায়েবে আমির আ ন ম শামসুল ইসলাম ও কেন্দ্রীয় শূরা কমিটির সদস্য শাহজাহান চৌধুরীসহ জামায়াতে ইসলামের ৯৩ নেতাকর্মীর বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরু হয়েছে। 

সোমবার (২৭ সেপ্টেম্বর) চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক এ কে এম মোজাম্মেল হক চৌধুরীর আদালতে শুনানি শেষে বিচার শুরুর আদেশ দেন।

ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের সরকারি কৌঁসুলি মো. আইয়ুব খান। তিনি বলেন, আদালতে ৯৩ আসামির বিরুদ্ধে অপরাধ আমলে নিয়ে বিচার শুরুর আদেশ দিয়েছেন। আগামী ৩ অক্টোবর থেকে সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেছেন আদালত। 

তদন্ত শেষে পুলিশ ৯৫ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দিয়েছিল। দুজন মারা যাওয়ায় অভিযোগ গঠন থেকে অব্যাহতি পান।

আদালত সূত্র জানায়, ৯৩ আসামির মধ্যে জামায়াতের সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরী ও আ ন ম শামসুল ইসলাম এবং দক্ষিণ জেলা জামায়াতের সাবেক আমীর জাফর সাদেকসহ ৬৫ জন আদালতে হাজির ছিলেন। বাকিরা পলাতক।

আদালত সূত্রে জানা গেছে, মানবতাবিরোধী অপরাধের দায়ে আন্তর্জাতিক ট্রাইব্যুনাল ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীকে মৃত্যুদণ্ড দেন। এর জের ধরে ওই দিন লোহাগাড়া উপজেলার জমির কমপ্লেক্স নামের একটি কমিউনিটি সেন্টার থেকে কনস্টেবল তারেকুল ইসলামকে ধরে নিয়ে নির্মমভাবে হত্যা করা হয়েছিল। এ ঘটনায় লোহাগাড়া থানায় মামলা হয়। তদন্ত শেষে পুলিশ জামায়াত-শিবিরের ৯৫ জনের বিরুদ্ধে  আদালতে অভিযোগপত্র দেয়। পরে মামলাটি বিচারের জন্য দ্রুত বিচার ট্রাইব্যুনালে আসে।

কেএম/ওএফ