সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি, আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য, প্রবীণ আইনজীবী আব্দুল বাসেত মজুমদারের মৃত্যুতে হাতে লিখে শোক বার্তা দিয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির আরেক সাবেক সভাপতি বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। আইনাঙ্গনে পরস্পর বিরোধী রাজনৈতিক দলের নেতৃত্ব দিলেও তাদের মধ্যে ভালোবাসা, শ্রদ্ধাবোধের যে কখনও ঘাটতি হয়নি তা খন্দকার মাহবুবের লেখায় উঠে এসেছে।

‘অ্যাডভোকেট বাসেতের মৃত্যুতে এক ফোঁটা চোখের জল’ শিরোনামে শোক বার্তায় খন্দকার মাহবুব লিখেছেন, পেশাগত জীবনে দীর্ঘ ৫০ বছরের ঊর্ধ্বে আমরা আইনপেশায় ছিলাম। দীর্ঘসময় আমাদের মধ্যে ছিল পেশাগত দ্বন্দ্ব, তার উপর ছিল পেশাগত রাজনৈতিক বৈরিতা। আমরা উভয় ছিলাম আইনপেশায় দুটি রাজনৈতিক দলের পরস্পর আপাতত দৃষ্টিতে বৈরি মনোভাব সম্পন্ন। কিন্তু আমাদের মধ্যকার ভালোবাসা, পরস্পর শ্রদ্ধাবোধের কখনও কোনো ঘাটতি হয়নি। বাসেত ছিলেন একজন খোলা মনের মানুষ। আইনপেশায় তার মতো উদার প্রকৃতির লোক আর আসবে কি না জানি না। পেশাগত পদে আমরা প্রতিদ্বন্দ্বিতা করেছি। কিন্তু ব্যক্তি জীবনে আমাদের মধ্যে উভয়ের ভালোবাসা, শ্রদ্ধাবোধ কখনও ক্ষুণ্ন হয়নি। এই মহৎ ব্যক্তিটি আমাদের ছেড়ে চলে গেলেন। আমি তার আত্মার মাগফিরাত কামনা করছি। তার শোকাহত পরিবারের প্রতি জানাচ্ছি সহানুভূতি।

উল্লেখ্য, জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বিএনপির প্যানেল থেকে ও সদ্য প্রয়াত অ্যাডভোকেট আব্দুল বাসেত মজুমদার আওয়ামী লীগের প্যানেল থেকে বাংলাদেশ বার কাউন্সিল ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে নেতৃত্ব দিয়েছেন।

বুধবার (২৭ অক্টোবর) সকাল ৮টা ১৮ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মানা যান ‘গরিবের আইনজীবী’ হিসেবে পরিচিত প্রবীণ আইনজীবী আব্দুল বাসেত মজুমদার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। 

এমএইচডি/জেডএস