আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য, বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক ভাইস চেয়ারম্যান, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি এবং সাধারণ সম্পাদক, বিজ্ঞ ও প্রবীণ আইনজীবী আব্দুল বাসেত মজুমদারের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২৭ অক্টোবর) এক শোকবার্তায় সাধারণ মানুষকে আইনি সহযোগিতা দেওয়ার পাশাপাশি আইনজীবীদের পরম বন্ধুখ্যাত আব্দুল বাসেত মজুমদারের আইন অঙ্গণে অবদানের কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন প্রধানমন্ত্রী।

মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান প্রধানমন্ত্রী।

সকাল ৮টার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় মারা যান গরিবের আইনজীবী হিসেবে পরিচিত পাওয়া আব্দুল বাসেত মজুমদার।

গত ৩০ সেপ্টেম্বর আব্দুল বাসেত মজুমদারকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়। শারীরিক অবস্থার অবনতি হলে গত সোমবার (২৫ অক্টোবর) তাকে লাইফ সাপোর্টে দেওয়া হয়। মেরুদণ্ডের সমস্যাসহ বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন তিনি।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর শোক

আবদুল বাসেত মজুমদারের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এক শোকবার্তায় মন্ত্রী প্রয়াত আবদুল বাসেত মজুমদারের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান এবং তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।

রেলপথমন্ত্রীর শোক

প্রবীণ আইনজীবী আব্দুল বাসেত মজুমদারের মৃত্যুতে শোক জানিয়েছেন রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।  

এক শোকবার্তায় রেলপথ মন্ত্রী জানান, আবদুল বাসেত মজুমদারের মৃত্যুতে বাংলাদেশের আইন অঙ্গনে অপূরণীয় ক্ষতি হয়ে গেল। আইন অঙ্গনে ৫০ বছরেরও বেশি সময় তার দৃপ্ত পদচারণা ছিল। তিনি ছিলেন আইনজীবীদের জনপ্রিয় নেতা। আইনজীবীদের কল্যাণ ট্রাস্ট গঠনসহ তিনি বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছিলেন। দেশে আইনের শাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় তার অবদান দীর্ঘকাল স্মরণীয় হয়ে থাকবে।

রেলপথমন্ত্রী মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

সংস্কৃতি প্রতিমন্ত্রীর শোক

প্রবীণ আইনজীবী আব্দুল বাসেত মজুমদারের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সংস্কৃতি  প্রতিমন্ত্রী কে এম খালিদ। প্রতিমন্ত্রী এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

শোকবার্তায় প্রতিমন্ত্রী বলেন, আইনজীবীদের পরম বন্ধু খ্যাত আব্দুল বাসেত মজুমদারের মৃত্যু বাংলাদেশের আইন অঙ্গনের জন্য অপূরণীয় ক্ষতি। আইনের শাসন প্রতিষ্ঠা এবং মানুষের ন্যায়বিচার নিশ্চিতকরণে তার অসামান্য অবদান জাতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করবে। 

ডিএসসিসি মেয়রের শোক 

আবদুল বাসেত মজুমদারের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। 

শোক বার্তায় মেয়র বলেন, সাধারণ মানুষের আইনি অধিকার প্রতিষ্ঠায় কাজ করেছেন বাসেত মজুমদার। আমাদের অন্তরে চির অমলিন হয়ে বেঁচে থাকবেন তিনি।

শোকবার্তায় মেয়র ব্যারিস্টার শেখ তাপস আরও বলেন, সাধারণ মানুষের পাশাপাশি আব্দুল বাসেত মজুমদার সবসময় আইনজীবীদের পরম আশ্রয়স্থল হিসেবে নিজেকে নিয়োজিত রেখেছিলেন। তিনি দুস্থ আইনজীবীদের জন্য ট্রাস্ট ফান্ড গঠন করেছেন। এ ফান্ড থেকে দেশের বিভিন্ন আইনজীবী সমিতিতে অর্থ সহায়তা দিয়েছেন। তার এই মৃত্যু দেশবাসী ও আইনাঙ্গনের জন্য এক অপূরণীয় ক্ষতি। তার গভীর আত্মত্যাগ, সাধনা ও কর্মের মধ্যেই তিনি আমাদের অন্তরে চির অমলিন হয়ে বেঁচে থাকবেন।

শোকবার্তায় ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

এইউএ/পিএসডি/এএসএস/জেডএস