সিটি করপোরেশনে নাগরিকদের জাতীয়তা ও চারিত্রিক সনদ প্রদানে সংরক্ষিত নারী কাউন্সিলরদের ক্ষমতা না থাকার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে। রিটে এ সংক্রান্ত বিধি কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে।

মঙ্গলবার (১১ জানুয়ারি) ঢাকা দক্ষিণ সিটির সংরক্ষিত আসনের তিন নারী কাউন্সিলরের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ এ রিট দায়ের করেন।

আবেদনকারী তিন নারী কাউন্সিলর হলেন খালেদা আলম, সাহেদা বেগম ও নাসরিন রশিদ পুতুল।

আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ বলেন, গত ২৮ নভেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সচিব একটি দাফতরিক আদেশ জারি করেন। সেখানে বলা হয়, মৃত ব্যক্তির উত্তরাধিকার, জাতীয়তা ও চারিত্রিক সনদপত্র প্রদান করার দায়িত্ব সিটি করপোরেশন (কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলরগণের দায়িত্ব, কার্যাবলী ও সুযোগ সুবিধা) বিধিমালা-২০১২ এর অনুচ্ছেদ ৩(৩) অনুসারে সাধারণ কাউন্সিলরগণের ওপর অর্পিত। এ জাতীয় সনদপত্র সংরক্ষিত আসনের কউন্সিলরগণ কর্তৃক প্রদান করার আইন ও বিধিগত সুযোগ নেই।
 
আইনজীবী ইউনুছ আলী আকন্দ বলেন, সংবিধান অনুসারে সবার অধিকার সমান। কিন্তু সংরক্ষিত আসনের কাউন্সিলরগণকে সনদ প্রদান না করতে আদেশ জারি করে দক্ষিণ সিটি করপোরেশন। তাই বিধিমালার ৩(৩) অনুচ্ছেদ এবং সিটি করপোরেশনের দাফতরিক আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করা হয়েছে। আবেদনে বিধিমালার ৩(৩) অনুচ্ছেদ কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং গত বছরের ২৮ নভেম্বর জারি করা দক্ষিণ সিটি করপোরেশনের দাফতরিক আদেশ কেন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হবে না তা জনতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে।

রিটে আইন সচিব, এলজিআরডি সচিব, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র এবং সচিবকে বিবাদী করা হয়েছে।

এমএইচডি/এসকেডি/জেএস