খুব অল্প সময়ে সুস্বাদু এবং পুষ্টিকর কিছু তৈরি করতে চান? তাহলে তৈরি করতে পারেন চকোলেট প্যানকেক। এটি তৈরিতে দরকার হবে অল্পকিছু উপাদানের। তৈরিতে সময়ও লাগবে কম। চকোলেটের স্বাদে এই প্যানকেক খেতে হবে আরও বেশি সুস্বাদু। এটি শিশুদের কাছেও বেশ প্রিয় একটি খাবার। ডিমের পুষ্টি যোগ হওয়ায় এটি বেশ স্বাস্থ্যকরও। বিকেলের নাস্তায় কিংবা হঠাৎ আসা অতিথির আপ্যায়নে রাখতে পারেন প্যান কেক।

তৈরি করতে যা লাগবে

তৈরি করতে যা লাগবে
ময়দা- ১ কাপ 
ডিম- ২টি
চামচ কোকো পাউডার- দেড় টেবিল
চামচ মাখন- ২ টেবিল
চিনির গুঁড়া- ৩ চা চামচ 
বেকিং সোডা- আধা চা চামচ 
বেকিং পাউডার- সামান্য
লবণ- সামান্য
দুধ- ১ কাপ 
বাটার মিল্ক- ৩ থেকে ৫ টেবিল চামচ 
ভ্যানিলা এসেন্স- ১ চা চামচ।

যেভাবে তৈরি করবেন

প্রথমে একটি বড় পাত্র নিন। এবার সেই পাত্রে ময়দা, কোকো পাউডার, চিনির গুঁড়া, বেকিং পাউডার এবং বেকিং সোডা ভালো করে মিশিয়ে নিন। প্রথম ধাপে শুধু শুকনো উপাদানগুলো মেশাবেন।

শুকনো উপাদানগুলো ভালোভাবে মেশানো হলে তার সঙ্গে দুধ, লবণ, ভ্যানিলা এসেন্স, ডিম, গলানো মাখন ও বাটার মিল্ক দিয়ে ভালোভাবে মেশাতে হবে। খেয়াল রাখবেন, মিশ্রণটি যেন খুব বেশি পাতলা অথবা ঘন না হয়।

এবার ভেজে নেয়ার পালা। চুলায় একটি নন-স্টিক বসান। এবার তাতে সামান্য মাখন লাগিয়ে নিন। প্যান গরম হলে তাতে কেকের মিশ্রণ থেকে একটি গোলা চামচে তুলে নিয়ে ছড়িয়ে দিন। কিছুক্ষণ পর একপাশ হয়ে গেলে উল্টে দিন। বাদামি রং হয়ে এলে নামিয়ে নিন। এরপর পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

এইচএন/এএ