আমাদের শরীরের জন্য উপকারী খাবারের একটি হলো মাছ। মাছ খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে দ্রুত। তাই সুস্থ থাকার জন্য নিয়মিত মাছ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। এদিকে কাঁটার ভয়ে অনেকে মাছ খেতে চান না। আবার প্রতিদিন একই ধরনের রান্না হওয়াতে অনেকের মাছ খাওয়ার ইচ্ছে চলে যায়। আপনি চাইলে মাছ দিয়ে খুব কম সময়ে তৈরি করতে পারবেন সুস্বাদু সব খাবার। ফিশ কাটলেট তেমনই একটি পদ।

তৈরি করতে যা লাগবে

বড় মাছের পেটি- ৬ টুকরা
সেদ্ধ আলু- ১টি
লেবুর রস- ১ চা চামচ
সয়াসস- ১ টেবিল চামচ
ধনেপাতা- ২ চা চামচ
ডিম- ১টি
কর্নফ্লাওয়ার- ১ টেবিল চামচ
চাট মশলা- ১/২ চা চামচ
কালোজিরা- ১/২ চা চামচ
গোলমরিচের গুঁড়া- ১ চা চামচ
লবণ- স্বাদ অনুযায়ী
টমেটো কেচাপ- ২ চা চামচ
তেল- ভাজার জন্য।

যেভাবে তৈরি করবেন

বড় যেকোনো মাছ অর্থাৎ রুই, কাতলা, ভেটকি, পাঙ্গাস ইত্যাদি মাছ দিয়ে তৈরি করা যাবে ফিশ কাটলেট। কাটলেট তৈরির জন্য প্রথমে চুলায় একটি পাত্র বসিয়ে তাতে সামান্য পানি ও লবণ দিন। এরপর তাতে দিন মাছের টুকরা। কিছুক্ষণের মধ্যে মাছ সেদ্ধ হয়ে পানি শুকিয়ে যাবে। এবার মাছ তুলে নিয়ে তেলের অংশ বাদ দিয়ে কাঁটা বেছে নিতে হবে। 

অন্য একটি পাত্রে  আলু, ধনেপাতা, লবণ, সয়াসস, কালোজিরা, চাট মশলা, মাছ, গোলমরিচের গুঁড়া, লেবুর রস ও টমেটো কেচাপ নিয়ে ভালোভাবে মাখিয়ে নিতে হবে। এরপর তাতে দিতে হবে ডিম ও কর্নফ্লাওয়ার। সব উপকরণ আবারও ভালোভাবে মাখিয়ে নিতে হবে। এবার মাছের মিশ্রণ থেকে পরিমাণ মতো নিয়ে কাটলেটের আকারে গড়ে শুকনো কর্নফ্লাওয়ারে গড়িয়ে নিন। 

চুলায় একটি কড়াইয়ে তেল গরম হতে দিন। কাটলেট ডুবোতেলে কিংবা অল্প তেলে ভেজে নিতে পারেন নিজের পছন্দ অনুযায়ী। খুব বেশি ভাজার প্রয়োজন হবে না। সোনালি হলেই কিচেন টিস্যুর উপর রেখে বাড়তি তেল ঝরিয়ে নিন। বিকেলের নাস্তায় কিংবা অতিথি আপ্যায়নের জন্য এটি তৈরি করতে পারেন। 

এইচএন