মুখভর্তি দাড়ি রাখার ইচ্ছা থাকলেও অনেক পুরুষ তা রাখতে পারেন না। কাঙ্ক্ষিত দাড়ি পাওয়ার আকাঙ্ক্ষা পূরণ হয় না অনেক যুবকেরই। বাজারে বিভিন্ন ধরনের তেল ও লোশন কিনতে পাওয়া যায় যেগুলো দাড়ি গজাতে সহায়ক বলে দাবি করা হয়। তবে সেসব খরচসাপেক্ষ বিষয় এবং সেইসঙ্গে থাকতে পারে পার্শ্বপ্রতিক্রিয়াও। আপনার যদি মুখভর্তি দাড়ি পাওয়ার প্রত্যাশা থাকে তবে বেছে নিতে পারেন কিছু ঘরোয়া উপায়। চলুন জেনে নেওয়া যাক-

নির্দিষ্ট বিরতিতে দাড়ি ছাঁটুন

চুল বা দাড়ি ঘন ঘন কাটলেই লম্বা হয় এমন একটি ধারণা থাকে বেশিরভাগ মানুষের। আসলে এটি ঠিক নয়। এর বৈজ্ঞানিক কোনো ব্যাখ্যাও নেই। তাই ঘন ঘন না কেটে নির্দিষ্ট বিরতি নিন। ৪ থেকে ৬ সপ্তাহ বিরতিতে দাড়ি ছাঁটুন। এত ঘন দাড়ি পাওয়া সহজ হবে।

পেঁয়াজের রস ব্যবহার

পেঁয়াজের রসের ব্যবহারে ঘন চুল কিংবা দাড়ি পাওয়া সম্ভব। কারণ পেঁয়াজের রসে থাকে সালফার। নিয়মিত মুখে এবং দাড়ির গোড়ায় পেঁয়াজের রস ব্যবহার করলে তা দাড়ির ঘনত্ব ও বৃদ্ধি বাড়িয়ে দেয়।

হালকা গরম পানির ব্যবহার

দাড়ির সঠিক বৃদ্ধির জন্য মুখের ত্বক পরিষ্কার রাখা জরুরি। সেজন্য হালকা গরম পানি দিয়ে দিনে ২-৩ বার মুখ ধুয়ে নিতে হবে। এতে নতুন দাড়ি গজানো সহজ হবে। ফলে দাড়ির ঘনত্ব বৃদ্ধি পাবে।

ম্যাসাজ করুন

আপনার মুখে যদি কোঁকড়ানো দাড়ি বিক্ষিপ্তভাবে থাকে তবে সেগুলো ছেঁটে ফেলতে পারেন। কারণ এরকম দাড়ি থাকলে তা অন্য দাড়ির বৃদ্ধিতে বাঁধা দিতে পারে। এছাড়া দিনে অন্তত ২ বার ১০ মিনিট করে মুখে হালকা হাতে ম্যাসাজ করতে হবে। এতে মুখে রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে। ফলে দাড়ি বাড়বে দ্রুতই।

স্ক্রাব করুন

স্ক্রাব করা ত্বকের জন্য উপকারী। এটি নতুন দাড়ি গজানোর পক্ষেও সহায়ক। তাই সপ্তাহে অন্তত একবার মুখে স্ক্রাব করুন। এতে ত্বকের মৃত কোষ দূর হবে, রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে। ফলে গজাবে নতুন দাড়ি।