কিছু কাগজ কিংবা কার্ড থাকে যা সবচেয়ে গুরুত্বপূর্ণ। যেগুলো হারালে পোহাতে হয় নানা ভোগান্তি, নতুন করে পাওয়াও সহজ হয় না। জাতীয় পরিচয়পত্র কিংবা পাসপোর্ট তেমনই গুরুত্বপূর্ণ। তাই এগুলো অযত্নে ফেলে রাখবেন না। মনে রাখবেন, একবার কোনোভাবে হারালে আপনি অনেক রকম সমস্যায় পড়তে পারেন। আপনার নাগরিকত্ব ও জাতীয়তার পরিচয় বহন করে এগুলো। শুধু বিদেশ ভ্রমণের ক্ষেত্রেই নয়, বরং বেশিরভাগ দাপ্তরিক কাজে প্রয়োজন হয় জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্টের। এগুলোসহ গুরুত্বপূর্ণ অন্যান্য কাগজ বা দলিল রাখার ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে। জেনে নিন কোথায় রাখবেন বা রাখবেন না-

মানিব্যাগে রাখবেন না

মানিব্যাগ এমন একটি জিনিস যা প্রতিদিন সঙ্গে নিয়ে বের হতে হয়। তাই মানিব্যাগে কোনো গুরুত্বপূর্ণ কাগজ বা কার্ড রাখা উচিত নয়। কারণ অনেক সময় মানিব্যাগ হারিয়ে যেতে পারে বা মানিব্যাগে থাকা কাগজপত্র হারাতে পারে। এমনটা হলে আপনি মানিব্যাগের সঙ্গে সঙ্গে প্রয়োজনীয় জিনিসগুলোও হারিয়ে ফেলবেন। তাই মানিব্যাগে প্রয়োজনীয় টাকা ছাড়া কিছু রাখা ঠিক নয়।

শিশুর নাগালে নয়

শিশুর বুদ্ধি বড়দের মতো পরিপক্ক নয়। তারা ভালো কিংবা মন্দের পার্থক্য করতে পারে না। কোনটি গুরুত্বপূর্ণ, কোনটি নয় তাও তারা বুঝতে পারে না। দেখা গেল, খেলার ছলেই পরিবারের শিশু সদস্যটি আপনার জাতীয় পরিচয় পত্র, পাসপোর্ট বা গুরুত্বপূর্ণ কোনো কাগজ নষ্ট করে ফেললো! তখন শিশুকে বকাঝকা করলেও কোনো লাভ হবে না। তাই এসব গুরুত্বপূর্ণ কাগজ শিশুর নাগালের বাইরে রাখুন।

অপ্রয়োজনীয় কাগজের সঙ্গে রাখবেন না

আমাদের বাসায় থাকা সব ধরনের কাগজ যে গুরুত্বপূর্ণ তা কিন্তু নয়। বরং অদরকারি অনেক কাগজও জমা হতে থাকে। হতে পারে তা পুরোনো ম্যাগাজিন, খবরের কাগজ বা এ জাতীয় কিছু। অনেক সময় সেসব কাগজপত্রের সঙ্গে গুরুত্বপূর্ণ কোনো কাগজ রাখলে তা বেখেয়ালে হারিয়ে যেতে পারে। আপনি হয়তো পুরনো কাগজ বিক্রির সময় অজান্তে সেগুলোও দিয়ে দিলেন! তাই কখনোই অদরকারি কাগজের সঙ্গে দরকারি কোনো কাগজ রাখবেন না। 

লকারে রাখতে পারেন

অনেকেই বাড়িতে লকার ব্যবহার করেন। যেখানে গুরুত্বপূর্ণ নানা জিনিস রাখা হয়। আপনার প্রয়োজনীয় কাগজপত্র লকারে রাখতে পারেন। লকার না থাকলে আলমারির নিরাপদ কোনো ড্রয়ারে রাখুন। যেখানে বাইরের কেউ হাত দেয় না বা শিশুরা ধরতে পারে না। লকার বা ড্রয়ারের চাবিও সাবধানে রাখুন।

ফটোকপি করে রাখুন

জাতীয় পরিচয় পত্র ও পাসপোর্টের ফটোকপি করে রাখুন। সেখান থেকে এক কপি করে কাগজ সঙ্গে রাখতে পারেন। এগুলো অনেক জরুরি প্রয়োজনে কাজে লাগতে পারে। পাশাপাশি যেকোনো দরকারে আপনার পরিচয় প্রমাণ করাও সহজ হবে।

ছবি তুলে রাখুন

ফটোকপির পাশাপাশি জরুরি এসব কাগজপত্রের ছবি তুলেও রাখতে পারেন। রাখতে পারেন স্ক্যান করেও। জরুরি প্রয়োজনে এগুলোও কাজে লাগবে। এমনকি হারিয়ে গেলেও নির্ভুল তথ্য দিতে সাহায্য করবে। 

এইচএন/এএ