গত একটি বছর আমরা উদ্বেগ ও উৎকণ্ঠার মধ্যেই কাটিয়েছি। করনাকালে আমদের অনেক নেতিবাচক অভ্যাস পরিবর্তন করে আমরা ইতিবাচক চিন্তা ও অভ্যাস অনুশীলন করেছি। সুস্থ শরীর যেমন কর্মোদ্যম রাখে তেমনি সুস্থ মনও প্রয়োজন জীবনে এগিয়ে যেতে। প্রতিটি দিন আমরা ভবিষ্যতের জন্য নতুন আশা ও স্বপ্ন নিয়ে বাঁচি। ভবিষ্যৎ সুন্দর হবে যদি আমরা বর্তমানটা সুন্দর কাটাই।একটি সুন্দর দিন কাটাতে আমরা সবাই চাই। প্রতিদিন জীবনযাপনের রুটিনে সামান্য কিছু পরিবর্তন, একটি সুন্দর দিন কাটাতে সহায়ক।

সকালের একটি রুটিন বানান

একটি সুন্দর সকাল কিন্তু সারাদিন কর্মক্ষম রাখে। সকালে কুসুম গরম পানি খান। যেকোনো বই পড়ুন, কমপক্ষে ২ পাতা হলেও পড়ুন। হালকা ব্যায়াম বা হাঁটতে যেতে পারেন। শ্বাস প্রশ্বাসের ইয়োগা করতে পারেন মিনিট পাঁচেক। প্রতিদিন ১ পাতা জার্নাল লেখার চেষ্টা করুন। পুষ্টিকর ও সুষম নাশতা করুন। হালকা সুরের পছন্দের গান শুনুন।


  
নিজেকে প্রকৃতির সাথে সংযুক্ত করুন

নিজের তৈরি গোলক থেকে বের হয়ে দেখুন বাইরের পৃথিবীটা আসলে অনেক সুন্দর। সকালের নির্মল বাতাস, মিষ্টি রোদ কিংবা ঝিরঝির বৃষ্টির শব্দ উপভোগ করুন। পাখির ডাক, পাতার আওয়াজ জানালা দিয়ে কখনো দেখেছেন কি?

কৃতজ্ঞতা স্বীকার করুন

আমরা যদি প্রতিদিন কিছুটা সময় যা কিছু পেয়েছি তার জন্য স্রষ্টার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করি তাহলে তা সারাদিনের জন্য প্রশান্তি এনে দেয়। প্রতিদিন নিজের তিনটি জিনিস লিখে রাখুন যার জন্য আপনি কৃতজ্ঞ। দেখবেন দিনটি আসলেই কত সুন্দর।


 
প্রতিদিন নতুন কিছু শিখুন

নতুন কোনো জিনিস শিখলে কিংবা করলে যেমন আমাদের মনকে আনন্দ দেয় তেমনি নিজের প্রতি মনোযোগ বাড়িয়ে তোলে। সেলাই করা, মৃৎশিল্প, ফটোগ্রাফি ইত্যাদি অনেক ধরনের সৃজনশীল কাজ আছে যা আমরা করতে পারি। এতে একদিকে বাড়ে দক্ষতা, অন্যদিকে সময়ও ভালো কাটে।

প্রিয় মানুষকে সময় দিন

অনেকদিনের পুরোনো কোনো প্রিয় বন্ধু, কোন আত্মীয় কিংবা কোন পরিজন যার সঙ্গে নানা ব্যস্ততায় ফোন দেয়া হয় না কিংবা খোঁজ নেয়া হয় না, প্রতিদিন অন্তত এমন একজনের সঙ্গে কথা বলুন। এতে মন ভালো থাকবে। পারস্পারিক সম্পর্কও সুন্দর হবে।

নিজের সঙ্গ উপভোগ করুন

প্রতিদিন কিছুটা সময় নিজের জন্য বাঁচুন। নিজেকে সময় দিন। নিজের প্রশংসা করুন। প্রতিটি মানুষই আমরা অনন্য। নিজেকে আয়নায় দেখে এই কথাটা বলুন যে আমি অদ্বিতীয় ও অসাধারণ। নিজের পরিচর্যা করুন। প্রতিটি দিন নতুন করে বাঁচার প্রেরণা পাবেন।

এইচএন