স্টেক বললেই চোখের সামনে ভেসে ওঠে বিফ কিংবা মাটন স্টেকের ছবি। কিন্তু শুধু মাংস নয়, মাছ দিয়েও তৈরি করা যায় স্টেক। বাঙালি খাবারের পছন্দের অংশ জুড়ে আছে মাছের নাম। এই পরিচিত খাবারের স্বাদ বদলে খেলেনই নাহয় একদিন! এতে করে কাটবে স্বাদের একঘেয়েমি। মাছের স্টেক খেতে সুস্বাদু, তৈরিতে সময়ও লাগে কম। ঝটপট পেট ভরানোর মতো খাবার তৈরি করতে চাইলে বেছে নিন ফিশ স্টেক। চলুন রেসিপি জেনে নেওয়া যাক-

তৈরি করতে যা লাগবে

বড় মাছের পেটি- ৪ টুকরো
লবণ- পরিমাণমতো
লেবুর রস- ১ চা চামচ
বাটার- ৩ টেবিল চামচ
গোলমরিচের গুঁড়া- ১ চা চামচ
রসুনের রস- ১ চা চামচ
সয়া সস- সামান্য
ভিনেগার- সামান্য।

যেভাবে তৈরি করবেন

মাছের টুকরোগুলো প্রথমে ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিন। এরপর তাতে রসুনের রস, গোলমরিচের গুঁড়া ও লবণ মাখিয়ে নিন। সম্ভব হলে আধাঘণ্টার মতো মেরিনেট করে নিন। না করলেও অসুবিধা নেই।

চুলায় ফ্রাইপ্যান দিয়ে তাতে বাটার গরম করে নিন। গরম হয়ে গেলে তাতে মাছের টুকরোগুলো দিয়ে দেবেন। এরপর আঁচ কমিয়ে দিন। মাছের একপিঠ ভালোভাবে ভাজা হলে তবেই উল্টে দিন। খেয়াল রাখবেন যেন খুব বেশি পুড়ে না যায়। প্রতি পিঠ এক-দেড় মিনিট করে তিন-চারবার ভাজুন। এতে পুড়ে যাবে না বা শক্ত হবে না।

এই পর্যায়ে এসে মাছে অল্প লেবুর রস, সয়া সস ও ভিনেগার দিতে হবে। অনেকে আবার বাটারের সঙ্গে রসুনের গন্ধটাই বেশি পছন্দ করেন। সেক্ষেত্রে সয়া সস ও ভিনেগার না দিলেও চলবে। তৈরি হয়ে গেল সুস্বাদু ও পুষ্টিকর ফিশ স্টেক। এবার এই স্টেক ম্যাশড পটেটো, ফ্রায়েড রাইস, স্যুপ কিংবা সটেড ভেজিটেবলের সঙ্গে পরিবেশন করুন। চাইলে পছন্দের কোনো সসের সঙ্গেও খেতে পারেন। 

এইচএন/এএ