পরিবারের সবার খেয়াল রাখলেও নারী তার নিজের দিকে খেয়াল রাখতে ভুলে যান, এই অভিযোগ নতুন নয়। নিয়মিত নিজের প্রতি এই অবহেলার ফলে একটা সময় নারীর শরীর দুর্বল হতে শুরু করে। কমতে থাকে রোগ প্রতিরোধ ক্ষমতা। তাই সময় থাকতেই সচেতন হতে হবে। খাবারের থালায় রাখতে হবে এমন সব খাবার যা বিশেষ করে নারীর শরীরের জন্য উপকারী। খাবারের মধ্যে থাকা বিভিন্ন ভিটামিন, মিনারেল শরীরকে সুস্থ রাখে। নারীর ইউটিআই, রিপ্রোডাক্টিভ সমস্যা, পিরিয়ড জনিত সমস্যা অনেক বেশি হয়ে থাকে। তাই সচেতন হতে হবে। খেতে হবে এই খাবারগুলো-

তৈলাক্ত মাছ

স্যামন, সর্ডিন, ম্যাকেরেলের মতো তৈলাক্ত মাছের আছে অনেকগুলো স্বাস্থ্য উপকারিতা। এসব মাছে থাকে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডস, ডিএইচএ, ইপিএ। এসবউপাদান হার্ট, ব্রেনসহ শরীরের অন্যান্য অঙ্গের সুস্বাস্থ্য বজায় রাখে। তাই এ জাতীয় মাছ খেলে হার্টের রোগ, স্ট্রোক, অবসাদ, ব্লাড প্রেশারের মতো রোগ থেকে বাঁচা সম্ভব হয়।

লো ফ্যাট দই

দই খেতে ভালোবাসেন নিশ্চয়ই? এটি খেতে সুস্বাদু তো বটেই, সেইসঙ্গে এর আছে অনেকগুলো উপকারিতা। এটি হলো ফারমেন্টেড ফুড। এই খাবারে থাকে অনেকটা প্রোবায়োটিক। শরীরের অনেক সমস্যার সহজ সমাধান করতে পারে এই প্রোবায়োটিক। এটি পেটের সমস্যা, ইনফেকশনজনিত অনেক অসুখ থেকে বাঁচায়। এছাড়া দইয়ে থাকে ক্যালসিয়াম। এই উপাদান হাড়ের জন্য উপকারী। তাই নারীর খাবারের তালিকায় দই রাখতে হবে। সপ্তাহে ৩-৪ বার দই খেলেই উপকার পাবেন।

রাজমা ডাল

রাজমা ডাল বা কিডনি বিনসে থাকে পর্যাপ্ত প্রোটিন। এতে থাকা ফাইবার হার্টের রোগ থেকে শুরু করে ব্রেস্ট ক্যান্সার দূর করতে সাহায্য করে। নারীর শরীরে হরমোনের কাজকর্ম স্বাভাবিক রাখতেও সাহায্য করে এই ডাল। তাই নিয়মিত এই খাবার রাখুন পাতে। সপ্তাহে ৩-৪ বার রাজমা ডাল খেলে উপকার মিলবে দ্রুতই। তবে বেশি তেল-মসলা দিয়ে রান্না করলে প্রয়োজনীয় উপকার মিলবে না।

টমেটো

আমাদের খুব পরিচিত একটি সবজি হলো টমেটো। এতে থাকে অনেকগুলো উপকারী উপাদান যা বিভিন্ন অসুখ থেকে দূরে থাকে। টমেটোতে থাকা সবচেয়ে উপকারী উপাদানের নাম হলো লাইকোপেন। এটি একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। এই অ্যান্টিঅক্সিডেন্ট ব্রেস্ট ক্যান্সারের মতো অসুখ থেকে বাঁচাতে সাহায্য করে। এছাড়া এই সবজি ত্বকের স্বাস্থ্যের জন্যও উপকারী। টমেটো খেলে তা সূর্যের অতিবেগুনি রশ্নি থেকে আমাদের বাঁচাতে কাজ করে।

বেরি জাতীয় ফল

বেরি জাতীয় ফলের রয়েছে নানা স্বাস্থ্য উপকারিতা। এই তালিকায় আছে ব্লুবেরি, স্ট্রবেরি, ক্যানবেরি ইত্যাদির নাম। বিদেশি হলেও এসব ফল কিনতে পাবেন বাজারেই। এ জাতীয় ফলে থাকে ভিটামিন সি। এছাড়া এগুলো বিভিন্ন উপকারী অ্যান্টিঅক্সিডেন্টে ভরা। বেরি জাতীয় ফল খেলে তা ইনফেকশন থেকে শুরু করে হার্টের রোগ, ত্বকের বার্ধক্যজনিত সমস্যা দূর করে। সুস্থ থাকার জন্য নারীকে নিয়মিত এ জাতীয় ফল খেতে হবে।