ভাত আমাদের প্রধান খাদ্য। তাই এই খাবার নিয়ে নানা এক্সপেরিমেন্টও হয়ে থাকে। ভাতকে কীভাবে একটু ভিন্নভাবে তৈরি বা পরিবেশন করা যায়, তা নিয়ে ভাবনা অনেকের। চালের ভিন্নতার কারণে ভাতের স্বাদ ও রঙে কিছুটা ভিন্নতা থাকে। তাই বলে নীল রঙের ভাত? এখন ভোজনপ্রেমীদের কৌতুহলের কেন্দ্রবিন্দুতে রয়েছে এই ব্লু রাইস বা নীল ভাত। মালয়শিয়া ও থাইল্যান্ডে এই ব্লু রাইস বেশি পরিচিত। এর স্থানীয় নাম নাসি কেরাবু।

ইতিহাস ঘেঁটে জানা যায়, ব্লু রাইস খাওয়ার প্রচলন নতুন নয়। এই সময়ে এসে যা বলিউড অভিনেত্রী জ্যাকলিন ফার্নান্দেজের মাধ্যমে সোস্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। এই ভাতে আছে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট। শরীরের জন্য ক্ষতিকর ফ্রি রাডিক্যালস এবং টক্সিন দূর করতে বেশ কার্যকরী এই ব্লু রাইস। এই ভাত নিয়মিত খেলে ত্বকে বয়েসের ছাপ পড়বে না। এই উপকারী ভাত কীভাবে রান্না করবেন সেই পদ্ধতি চলুন জেনে নেওয়া যাক-

তৈরি করতে যা লাগবে

১০-১৫টি অপরাজিতা ফুল
চাল
পানি।

যেভাবে তৈরি করবেন

ব্লু রাইস বা নীল ভাত তৈরির জন্য প্রথমে অপরাজিতা ফুলগুলো ভালো করে ধুয়ে নিন। এবার ফুলগুলো ব্লেন্ড করে রস বের করে নিন। এরপর সাধারণ নিয়মে ভাত তৈরি করে নিন। ভাতের ফুটন্ত পানিতে অপরাজিতার রসটুকু দিয়ে দিন। এরপর আরও কিছুক্ষণ ভাত ফোটান। ভাত হয়ে গেলে নামিয়ে নিন। এইতো! তৈরি আপনার ব্লু রাইস। এবার পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন। থালার এককোণে একটি তাজা অপরাজিতা ফুল রেখে দিতে পারেন।

এইচএন/এএ