আপনি যদি ডেস্কে চাকরি করেন তবে ব্যাক পেইনের ঘটনা আপনার জন্য নতুন নয় নিশ্চয়ই। এটি অনেকের ক্ষেত্রে ঘটে বলেই যে আপনার জন্য সহজ বিষয়, এমন তো নয়। বরং এই সমস্যা প্রত্যেক ভুক্তভোগীই অনুভব করতে পারেন। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, চাকুরিজীবী, বিশেষ করে যারা ডেস্কে কাজ করেন, তাদের বেশিরভাগই ব্যাক পেইন, জয়েন্ট পেইন বা ঘাড়ে ব্যথায় ভুগে থাকেন।

ব্যাক পেইন হলে তা কাজের প্রতি মনোযোগ দিতে বাধা দেয়। এছাড়া ব্যথার কারণে কাজের বাইরের অন্যান্য বিষয়ও উপভোগ করা সম্ভব হয় না। শেষ পর্যন্ত বাড়তে থাকে আপনার পেইন কিলার গ্রহণের পরিমাণ। কিন্তু এতে সাময়িক লাভ মিললেও থাকে পার্শ্বপ্রতিক্রিয়ার ভয়। অনেকে মনে করেন, চাকরি পরিবর্তন করাটাই হয়তো সমাধান হতে পারে। কিছু বিষয়ে খেয়াল রাখলে আপনি ডেস্কে কাজ করেও ব্যাক পেইন থেকে মুক্তি পেতে পারেন। কিছু সাধারণ ভুল আছে যেগুলো বেশিরভাগ কর্মী অফিসে থাকাকালীন করে থাকেন। এর ফলেই বাড়ে ব্যাক পেইন। জেনে নিন সেগুলো কী-

পর্যাপ্ত পানি পান করেন না

আমাদের জয়েন্টগুলোকে লুব্রিকেটেড রাখার জন্য পর্যাপ্ত পানি পান করা জরুরি। কারণ পর্যাপ্ত পানি পান করলে তা শরীর ভেতর থেকে আর্দ্র রাখতে কাজ করে। জয়েন্টগুলো লুব্রিকেটেড থাকলে তা ব্যাক পেইন কমাতে সাহায্য করে। আপনার ডেস্কে একটি বড় পানির বোতল রাখুন। কিছুক্ষণ পর পর সেখান থেকে পানি পান করুন। পানি পানের অভ্যাস সুস্থ থাকতে অনেকভাবে সাহায্য করবে।

প্রোটিন কম খাওয়া

অফিসে কী খাচ্ছেন সেদিকে নজর দিন। কিছু একটা হলেই হলো, এমন খাবারের তালিকায় এড়িয়ে চলুন। প্রয়োজনে একজন বিশেষজ্ঞ পুষ্টিবিদের সঙ্গে কথা বলে একটি তালিকা তৈরি করে নিন। সে অনুযায়ী খাবার খান। পর্যাপ্ত প্রোটিন না খেলে তা ব্যাক পেইন বাড়িয়ে তুলতে পারে। শরীরের বৃদ্ধি ও মেরামতের জন্য প্রোটিন জরুরি। তাই অফিসের অযুহাতে এই প্রয়োজনীয় খাবার এড়িয়ে যাবেন না। ডিম, দুধ, মুরগির মাংস, ডাল ইত্যাদি রাখুন প্রতিদিনের খাবারে।

অতিরিক্ত চিনি খাওয়ার অভ্যাস

আপনি যদি অফিসে অতিরিক্ত চিনিযুক্ত খাবার যেমন খুব বেশি চিনি দিয়ে চা কিংবা বিভিন্ন ধরনের কোল্ড ড্রিংকস খেয়ে থাকেন তবে সতর্ক হোন। কারণ এই অভ্যাসও হতে পারে আপনার ব্যাক পেইনের কারণ। অতিরিক্ত চিনি খেলে তা শরীরে প্রদাহ সৃষ্টি করতে পারে। সেইসঙ্গে প্রয়োজনীয় পুষ্টি নষ্ট হওয়ার কারণে ব্যাক পেইন বাড়তে পারে।

​একটানা দীর্ঘ সময় বসে থাকা

এই কাজ অনেকেই করে থাকেন। ডেস্কে একবার বসলে যেন উঠতে ভুলে যান। একটানা বসে থাকার এই অভ্যাস আপনার ব্যাক পেইনের নেপথ্য কারণ হতে পারে। তাই প্রতি ৪৫ মিনিট পর পর উঠে ১০ মিনিটের জন্য হাঁটাহাঁটি করুন। যদি কাজে খুব বেশি নিমগ্ন থাকেন তবে ফোনে অ্যালার্ম সেট করতে পারেন। এতে কাজে বিরতি নেওয়ার কথা ভুলে যাওয়ার ভয় থাকবে না। হাঁটাহাঁটি করলে পেশীর জড়তা দূর হয়।

স্ট্রেস

আমাদের মন ও শরীর একে অপরের সঙ্গে সংযুক্ত। অনেক সময় আমাদের মনের ব্যথা শরীরে প্রকাশ পায়। অতিরিক্ত চাপের মধ্যে থাকলে আমাদের শরীর মেরুদণ্ডের চারপাশের ছোট পেশীগুলোকে বন্ধ করে দেয়, ফলে ব্যাক পেইন হতে পারে। অতিরিক্ত কাজের ভার, যোগাযোগের অভাব এবং অব্যবস্থাপনার কারণে অফিসে আপনি স্ট্রেস বোধ করতে পারেন। তাই স্ট্রেস দেখা দিলে তার কারণ খুঁজে বের করে সমাধান করা জরুরি। নয়তো এটি শরীর ও মনে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে