ছবি: প্রতীকী

মা হলো এই পৃথিবীর সবচেয়ে দামী। যার সঙ্গে কোনও কিছুর তুলনা চলে না। যার মা নেই সেই একমাত্র বোঝে মা হারানোর যন্ত্রণা। মা হলেন এমন একজন, যিনি অন্য সবার স্থান নিতে পারেন কিন্তু যার স্থান অন্য কেউ নিতে পারে না। একজন বাবা তার সন্তানের জন্য সর্বদা যত্নশীল, কিন্তু একজন মা তার সন্তানের প্রতি সর্বদা প্রেমময়। একজন মায়ের বাহু কোমলতা দিয়ে তৈরি এবং শিশুরা তার মধ্যে নিশ্চিন্তে ঘুমাতে পারে। মা আপনার প্রথম বন্ধু, সেরা বন্ধু, চিরকালের বন্ধু। মায়েরা অল্প সময়ের জন্য তাদের সন্তানদের হাত ধরে রাখে, কিন্তু তাদের হৃদয় চিরকালের জন্য। 

আমার মা সমগ্র বিশ্বের সর্বশ্রেষ্ঠ মা। আমার স্বপ্নকে সত্যি করার জন্য, তিনি সবকিছু করেছেন। মায়ের ভালোবাসা যে কোনও তাজা ফুলের চেয়ে সুন্দর। আমার বয়স যতই হোক বা আমার যতো সন্তানই হোক না কেন, আমি সবসময় আমার মায়ের সন্তান হয়ে থাকবো। আমার মায়ের চেয়ে বেশি দয়ালু বা যত্নশীল কেউ নেই। আমার মা আমার মূল, আমার ভিত্তি। তিনি সেই বীজ রোপণ করেছিলেন যেটির উপর আমি আমার জীবনের ভিত্তি গড়ে ছিলাম। 

আমার মা আমার জীবনে ধ্রুবক ছিলেন। তিনি আমাকে একাই বড় করেছেন। কান্নার সেরা জায়গা হল মায়ের কোল। তিনি আপনাকে তার ভালোবাসা, তার প্রার্থনা এবং আপনাকে পথ দেখানোর শক্তি দিয়ে পাঠান। মা ও মেয়ের ভালোবাসা কখনো আলাদা হয় না। মায়েরা কখনই অবসর গ্রহণ করেন না, তার সন্তানের বয়স যতোই হোক না কেন, তিনি সর্বদাই একজন মা। সর্বদা তার সন্তানদের, যে কোনও উপায়ে উত্সাহিত করতে এবং সাহায্য করতে ইচ্ছুক!
 
আমার জীবনে তুমি সেই সূর্য যেটা কখনো ম্লান হয় না এবং সেই চাঁদ যা কখনো হারিয়ে যায় না। পৃথিবীতে মা-ই একমাত্র ব্যক্তি, যিনি কন্যার দুশ্চিন্তা এবং ভয়কে সুখে পরিণত করতে পারেন। আমার মায়ের চোখের দিকে তাকানো, মহাবিশ্বের গভীরতার দিকে তাকানোর মতো। তার শক্তি, তার ভালোবাসা, তার ভক্তি, তার ভয় এবং তার আত্মা আমার মধ্যে প্রতিফলিত হোক। 

একজন মায়ের ভালোবাসাই সবকিছু। এটিই একটি শিশুকে এই পৃথিবীতে নিয়ে আসে। যখন একজন মা তার সন্তানকে বিপদে দেখেন, তিনি আক্ষরিক অর্থেই যে কোনও কিছু করতে সক্ষম হন। একজন মায়ের ভালোবাসা সবচেয়ে শক্তিশালী শক্তি। একজন মা এবং একটি মেয়ে সবসময় একটি বিশেষ বন্ধন ভাগ করে নেয়, যা তাদের হৃদয়ে খোদাই করা হয়।