ধূমপানে বিষপান একথা সবারই জানা। তবু জেনেশুনে বিষ পান করা লোকের সংখ্যা মোটেও কম নয়। এটি এমন এক আসক্তি যে একবার শুরু করলে ছেড়ে দেওয়া কঠিন হয়ে যায়। অনেকেই আছেন যারা অনেক বছর যাবত চেষ্টা করেও ধূমপানের অভ্যাস ছাড়তে পারছেন না। এদিকে ধূমপানের ফলে শরীরের ভেতরে একের পর এক রোগ বাসা বেঁধে চলেছে হয়তো। তাই ধূমপানের আসক্তি কমানোর জন্য আপনাকে কিছু বিষয়ে সচেষ্ট হতে হবে। চলুন জেনে নেওয়া যাক-

মানসিক চাপ ও বন্ধুসঙ্গ

মানসিক নানা চাপের কারণে অনেকে ধূমপানের মতো অভ্যাসে জড়িয়ে যান। তাই মানসিক চাপ থেকে মুক্ত থাকার অভ্যাস করতে হবে। অপরদিকে আপনার বন্ধুরা যদি ধূমপায়ী হন, সেক্ষেত্রে আপনারও ধূমপানে জড়িয়ে যাওয়ার আশঙ্কা বেশি। তাই এ ধরনের বন্ধুসঙ্গ থেকে দূরে থাকুন। এতে ধূমপানের আসক্তি দূর করা সহজ হবে।

একটি জোরালো কারণ খুঁজে বের করুন

নিজের মনকে বোঝানোর জন্য একটি জোরালো কারণ খুঁজে বের করুন। যে কারণে আপনাকে ধূমপান ছাড়তে হবে। অনেকে প্রিয় মানুষের কথায় কিংবা প্রিয়জনের মুখের দিকে তাকিয়ে ধূমপান ছেড়ে দেন। আপনিও এমনটা করতে পারেন। এতে আপনার পক্ষে ধূমপানের আসক্তি থেকে দূরে থাকা সহজ হবে।

নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপি

ধূমপানের আসক্তি থেকে মুক্তি পেতে চাইলে নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপির সাহায্য নিতে পারেন। এতে আপনার ধূমপানের অভ্যাস ত্যাগ করার পথ সহজ হবে। সেইসঙ্গে পরিবারের সদস্যদেরও সাহায্য নিতে পারেন।

ব্যায়াম

ধূমপান ত্যাগ করতে ব্যায়ামও সাহায্য করতে পারে। কারণ, ব্যায়াম ও যোগাভ্যাস করলে শরীর সুস্থ থাকে। মানসিক চাপ, উদ্বেগ, মন খারাপের মতো কারণও দূর করার চেষ্টা করতে হবে। এসব দিকে সুস্থতা থাকলে ধূমপান ত্যাগ করা আর কঠিন মনে হবে না।