রুটি কিংবা পরোটার সঙ্গে হালুয়ার স্বাদ মুখে লেগে থাকার মতো। বিশেষ উৎসবে, অতিথি আপ্যায়নে কিংবা নাস্তায় হালুয়া থাকে বেশিরভাগ বাঙালি পরিবারেই। হালুয়া তৈরি করে কয়েকদিন পর্যন্ত ফ্রিজে রেখেও খাওয়া যায়। ঘরে তৈরি এসব হালুয়া স্বাস্থ্যকরও। তবে চিনির পরিমাণ বেশি থাকার কারণে একসঙ্গে অনেকখানি না খাওয়াই ভালো। হালুয়া তৈরি করা যায় নানাকিছু দিয়ে। সেসবের আবার ভিন্ন স্বাদ, ভিন্ন গন্ধ। আজ চলুন জেনে নেওয়া যাক দুই পদের হালুয়া তৈরির রেসিপি-

ছোলার হালুয়া

তৈরি করতে যা লাগবে

ছোলার ডাল ৫০০ গ্রাম
ঘি চারভাগের এক কাপ
এলাচ গুঁড়া
দুধ ১ লিটার
চিনি ৭৫০ গ্রাম
কিশমিশ ৩ টেবিল চামচ
দারুচিনি গোলাপজল ১ টেবিল চামচ
পেস্তা বাদাম কুচি ৩ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন

ছোলার ডাল ভিজিয়ে রাখুন। ডাল ভিজলে ভালোভাবে ধুয়ে দুধ দিয়ে সেদ্ধ দিন। সেদ্ধ হয়ে শুকিয়ে এলে নামিয়ে ঠান্ডা করে নিন। এরপর ভালোভাবে ব্লেন্ড করে নিন। ব্লেন্ডার না থাকলে পাটায় বেটে নিতে পারেন। এবার একটি কড়াই চুলায় বসিয়ে জ্বাল ধরিয়ে নিন। ঘি গরম হলে তাতে দারুচিনি ও এলাচের গুঁড়া দিয়ে দিন। এরপর তাতে ব্লেন্ড করে রাখা ছোলার ডাল দিয়ে দিতে হবে। এরপর মেশাতে হবে চিনি। অনবরত নাড়তে থাকুন। হালুয়া কড়াইয়ের গা ছেড়ে উঠে এলে তাতে গোলাপজল মিশিয়ে দিন। কিছুক্ষণ নেড়েচেড়ে নামিয়ে নিন। একটি ট্রেতে ঘি মেখে তাতে হালুয়া বিছিয়ে নিন। এরপর পছন্দমতো শেপে কেটে কিশমিশ, বাদাম দিয়ে সাজিয়ে নিন। ঠান্ডা হলে পরিবেশন করুন সুস্বাদু ছোলার ডালের হালুয়া।

চকোলেট-সুজির হালুয়া

তৈরি করতে যা লাগবে

সুজি- ১ কাপ
কোকো পাউডার- ১/৪ কাপ 
চিনি- স্বাদমতো
ঘি- ১/৩ কাপ 
লবণ- সামান্য
দুধ- ১ কাপ
এলাচ- ৪টি
দারুচিনি- ২টি
ড্রাই ফ্রুটস- পছন্দমতো।

যেভাবে তৈরি করবেন

প্রথমে সুজি হালকা টেলে নিন। এরপর অন্য একটি কড়াইয়ে ঘি দিয়ে ড্রাই ফ্রুটসগুলো ভেজে তুলুন। এবার কড়াইয়ে ১ টেবিল চামচ ঘি দিয়ে তাতে আগে থেকে টেলে রাখা সুজি দিয়ে ভেজে নিন। এবার তাতে আগে থেকে জ্বাল করে রাখা দুধ দিয়ে নাড়তে থাকুন। খেয়াল রাখবেন যেন পুড়ে না যায়। এরপর তাতে চিনি ও গোলানো কোকো পাউডার দিয়ে দিন। সবকিছু একসঙ্গে নাড়তে থাকুন। হালুয়া কড়াইয়ের গা ছেড়ে এলে নামিয়ে নিন। চাইলে বরফির আকারে কেটে পরিবেশন করতে পারেন অথবা সার্ভিং ডিশে ঢেলে উপরে বাদাম, কিশমিশ ছড়িয়েও পরিবেশন করবেন পারেন। 

এইচএন/এএ