কাউকে বিদায় জানানোর কৌশল অনেক মানুষই জানেন না। আনুষ্ঠানিক বা অনানুষ্ঠানিক যেকোনো সময়ে কাউকে বিদায় জানানোর কিছু কৌশল জেনে রাখা প্রয়োজন। বিশেষ করে যখন আপনি প্রেমের সম্পর্ক রাখতে চাইছেন না তখন সঙ্গীকে হুট করে বিদায় না জানিয়ে কৌশল অবলম্বন করা উচিত। কারও সঙ্গে সম্পর্ক রাখতে চাইছেন না সেটি সরাসরি বলার চাইতে গুছিয়ে সুন্দরভাবে বলা জরুরি। বিদায় জানানোর এসব কৌশল অবলম্বন করলে সঙ্গী কষ্ট পাবেন না। 

জানিয়ে দিন

বিদায়ের মুহূর্তে সঙ্গীকে জানিয়ে দিন আপনি তার সঙ্গে আর সম্পর্ক রাখছেন না। তাকে শুভকামনা জানান। অন্য কোনো মানুষের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে নিজেকে তার শুভাকাঙ্ক্ষী হিসেবে উপস্থাপন করুন। এতে সহজেই সঙ্গীকে সন্তুষ্ট করা সম্ভব। কেন আপনি তার সঙ্গে প্রেমের সম্পর্ক রাখতে চাইছেন না সেটি তাকে জানিয়ে দিন। আপনার অপারগতা থাকলে তার কাছে ক্ষমা চান। 

খেয়াল করুন অঙ্গভঙ্গী

যখন বিদায় জানাচ্ছেন তখন সঙ্গীর অঙ্গভঙ্গী বুঝে কথা বলুন। সঙ্গী যদি রেগে যান তবে পরিস্থিতি বোঝার চেষ্টা করুন এবং ধীরে-সুস্থে তাকে সম্পর্ক না রাখার বিষয়ে বুঝিয়ে বলুন। সঙ্গী যদি ব্যথিত হন তাহলে সহমর্মিতা জানান এবং সমব্যথী হোন। অঙ্গভঙ্গী দেখে সঙ্গীর মনোভাব বোঝা যায়। 

বলুন- আবার দেখা হবে

সঙ্গীকে বলুন, আবার দেখা হবে। স্কুলজীবন শেষ করার সময়ে বন্ধুকে বলুন, ভবিষ্যতে আবার দেখা হবে। প্রেমিকাকে ছাড়ার সময়ও বলুন আবার দেখা হবে। যাতে বন্ধু, বান্ধবী বা প্রেমিক/প্রেমিকা দুঃখ না পান। ছেড়ে যাওয়ার পরেও তাদের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখুন। যাতে তাদের কাছে আপনি আস্থাভাজন হন। 

সত্য বলুন

বিদায় জানানোর সময় অনেকেই মিথ্যা কথা বলেন। অনেকে আবার এমন প্রতিশ্রুতি দিয়ে বসেন যা পালন করার সক্ষমতা তাদের নেই। প্রেমিকাকে বা প্রেমিককে বিদায় জানানোর সময় মিথ্যা প্রতিশ্রুতি দেয়া অনভিপ্রেত। যে কাজ করার সাধ্য আপনার নেই সে কাজের প্রতিশ্রুতি দেয়া ঠিক নয়। তাই বিদায় জানানোর সময় সত্য কথা বলুন। 

চিরকুট লিখুন

প্রিয় মানুষকে বিদায় জানাতে চিরকুট লিখে রাখতে পারেন। চিরকুটটি পড়ে যাতে সেই মানুষ আপনাকে বুঝতে পারেন। চিরকুটে তার কাছে ক্ষমাও চাইতে পারেন। এছাড়া সঙ্গী যদি কবিতা পছন্দ করেন তাহলে তাকে কবিতার পঙ্কতি লিখে ভালোবাসার প্রকাশ করুন।

এইচএকে/এইচএন/এএ