প্রয়োজনীয় পুষ্টির জন্য পেঁপে খাওয়ার পাশাপাশি এটি আপনার ত্বকের যত্নেও ব্যবহার করতে পারেন। কারণ পেঁপেতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন ও মিনারেল। এই উপাদানগুলো ত্বক ভালো রাখতে কাজ করে। যাদের ত্বক প্রাণহীন তারা পেঁপে দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন। এভাবে নিয়মিত ব্যবহার করলে উপকার পাবেন। পেঁপে প্রাকৃতিক উপাদান হওয়ায় এটি আপনার ত্বকের কোনো ক্ষতি করবে না।

পেঁপে দিয়ে মুখ পরিষ্কার করার জন্য প্রথমে এক চা চামচ পেঁপের পেস্ট নিয়ে নিন। এরপর তার সঙ্গে মিশিয়ে নিতে হবে ২ চামচ দুধ। পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এরপর এই মিশ্রণ দিয়ে মুখ পরিষ্কার করতে হবে।

মুখ স্ক্রাব করলে আমাদের ত্বক এক্সফোলিয়েট হয়। এক্সফোলিয়েটের কারণে মুখের মৃত ত্বকের কোষগুলো দূর হয়ে যায়। ত্বকের উপরের অংশে অনেক সময় ব্ল্যাকহেডস, হোয়াইটহেডস এবং ময়লা জমে থাকে। এসব থেকে মুক্তি পাওয়ার জন্য ফেস স্ক্রাব করতে পারেন

পেঁপে দিয়ে স্ক্রাব তৈরি করার জন্য একটি পাত্রে চালের গুঁড়া ও পেঁপের পিউরি মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। এবার সেই পেস্ট মুখে লাগিয়ে আঙুল দিয়ে ভালো করে ঘষে নিন। এভাবে কিছুক্ষণ করে তারপর পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। এতে ত্বক তো পরিষ্কার হবেই, সেইসঙ্গে সতেজও হবে কয়েক গুণ।

ত্বকের যত্ন নেওয়ার জন্য ব্যবহার করতে পারেন পেঁপে দিয়ে তৈরি মাস্কও। সেজন্য ২ চা চামচ পেঁপের পেস্টের সঙ্গে এক চা চামচ লেবুর রস ও এক চা চামচ মধু মিশিয়ে নিতে হবে। এভাবে তৈরি করুন পেঁপের ফেস মাস্ক। এই মিশ্রণটি মুখে লাগিয়ে অপেক্ষা করুন ১৫ থেকে ২০ মিনিট। এবার ভালো করে মুখ ধুয়ে নিন। এতে ত্বক উজ্জ্বল এবং নরম হবে।

এইচএন