ইফতারে খেতে হবে এমন খাবার যা সুস্বাদু এবং স্বাস্থ্যকর। বেশিরভাগ সময় ইফতারে আমরা মুখরোচক খাবার খেলেও তাতে তা খুব একটা স্বাস্থ্যকর হয় না। কারণ ডুবো তেলে ভাজা এবং অতিরিক্ত মশলাদার খাবার বেশি খাওয়া হয়। চলুন জেনে নেওয়া যাক এমন একটি খাবারের কথা যা একইসঙ্গে সুস্বাদু ও স্বাস্থ্যকর। বলছি দই বড়ার কথা। ইফতারে এই খাবার খেলে পেট ঠান্ডা থাকবে। চলুন রেসিপি জেনে নেওয়া যাক-

তৈরি করতে যা লাগবে

মাষকলাই ডাল- ১/২ কাপ
টক দই- ২ কাপ
শুকনো মরিচ- ৪টি
লবণ- ১ টেবিল চামচ
জিরা- ২ চা চামচ
ধনে- ২চা চামচ
গোল মরিচ- ১/২ চা চামচ
তেল- ১ কাপ
গুড় বা চিনি- ২ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন

ডাল ধুয়ে ভিজিয়ে রাখুন অন্তত ৩-৪ ঘণ্টা। গোল মরিচ, ধনে, জিরা ও শুকনো মরিচ টেলে গুঁড়া করে নিতে হবে। ডালের পানি ছেঁকে ব্লেন্ড করে নিন বা পাটায় বেটে নিন। একটি বড় পাত্রে ৬ কাপ পানিতে ২ চামচ লবণ মিশিয়ে রাখুন। কড়াই তেল গরম করে তাতে বড়গুলো ভেজে তুলুন। 

ডাল ভাজা হলে তেল থেকে তোলার পর লবণ মিশ্রিত পানিতে ছাড়ুন। এভাবে সবগুলো বড়া তৈরি করে নিন। আলাদা একটি পাত্রে দই চিনি ও লবণ দিয়ে ফেটে নিন। গুঁড়া করে রাখা মশলা থেকে ২ চামচ নিয়ে দইয়ের সঙ্গে মেশান। 

এবার বড়ার পানি ছেঁকে নিন। বড়াগুলো একটি কাঁচের বাটিতে রাখুন। বড়ার উপরে দইয়ের মিশ্রণ ঢেলে দিন। তার উপরে ছিটিয়ে দিন গুঁড়া মশলা। পুদিনা পাতা কিংবা ধনে পাতা কুচি করেও দিতে পারেন। এভাবে অন্তত ২ ঘণ্টা রাখুন। ফ্রিজে রেখে ঠান্ডা করেও খেতে পারেন।

এইচএন/এএ