প্রচণ্ড গরমে প্রাণ অতিষ্ঠ যেন। এদিকে চলছে রমজান মাস। সারাদিন রোজা রাখার কারণে বিরত থাকতে হচ্ছে খাবার গ্রহণ করা থেকে। দিনের বেলায় তৃষ্ণা পেলেও গলা ভেজানোর উপায় নেই। তাই ইফতারে এমন সব খাবার রাখতে হবে যেগুলো খেলে সারাদিনের পানিশূন্যতা দূর হয়। গরম ও রোজা, তাই এমন কোনো খাবার খাওয়া যাবে না যেগুলো অস্বস্তি আরও বাড়িয়ে তুলতে পারে। শরীর আর্দ্র রাখে এমন খাবার খেতে হবে। এই তালিকার শুরুর দিকেই রয়েছে ফল। বিভিন্ন রকম ফল গরম ও রোজায় আপনাকে সুস্থ-সতেজ রাখতে সাহায্য করবে। জেনে নিন এমন ৫টি ফল সম্পর্কে-

তরমুজ কেন খাবেন

গ্রীষ্মের উপকারী ফল তরমুজ। এতে প্রায় ৯২ শতাংশই থাকে পানি। সেইসঙ্গে রয়েছে আরও অনেক পুষ্টি উপাদান। তরমুজে থাকা ভিটামিন এ, ভিটামিন বি৬, ও ভিটামিন সি শরীর সুস্থ রাখতে কাজ করে। এটি সম্পূর্ণ ফ্যাট ফ্রি। তাই যত খান, ওজন বৃদ্ধির ভয় নেই। তরমুজে থাকা ম্যাগনেসিয়াম, পটাশিয়াম ও ভিটামিন শরীর গঠনে কাজ করে। গরমে তরমুজ খেলে এটি শরীর ভেতর থেকে আর্দ্র রাখতে সাহায্য করে।

উপকারী ফল পেঁপে

গরমে আরেকটি উপকারী ফল হলো পেঁপে। যদিও এটি সারা বছরই পাওয়া যায়। তবে গরমে পেঁপের চাহিদা অনেকটা বেড়ে যায়। মিষ্টি স্বাদের এই ফল শরীরের জন্য বেশ উপকারী। এটি রক্তচাপ নিয়ন্ত্রণ করা, ত্বক ভালো রাখা, হজমশক্তি ভালো রাখাসহ আরও অনেক কাজে লাগে। অনেকে রূপচর্চার কাজেও পেঁপে ব্যবহার করেন। ওজন কমাতে চাইলে নিয়মিত পেঁপে খেতে পারেন নিশ্চিন্তে।

নাশপাতি খাবেন যে কারণে

আপেল উপকারী ফল একথা সবাই জানেন। কিন্তু নাশপাতিতে আপেলের থেকেও বেশি ফাইবার রয়েছে সেকথা কি জানতেন? সুস্বাদু এই ফলও কম উপকারী নয়। বিশেষ করে গরমে প্রশান্তি দিতে কাজ করে নাশপাতি। এতে আছে প্রচুর ভিটামিন সি। সেইসঙ্গে রয়েছে সামান্য কার্ব ও ক্যালোরি। গরম ও রোজায় সুস্থ থাকতে ইফতারে খেতে পারেন নাশপাতি। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে ফলে ডায়াবেটিস দূরে থাকে। সেইসঙ্গে বাড়ায় হজমশক্তি ও রোগ প্রতিরোধ ক্ষমতা।

মাল্টা না খেলেই নয়

রোজায় প্রতিদিন ইফতারে রাখুন মাল্টা। এতে থাকে প্রচুর ভিটামিন সি। এই উপদান শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। নিয়মিত মাল্টা খেলে শরীরে জমে থাকা বিষাক্ত পদার্থ বের হয়ে যায়। এটি কোষ্ঠকাঠিন্য সারাতেও কার্যকরী। কারণ এতে আছে পর্যাপ্ত ফাইবার। মাল্টার রস খেলে তা শরীরকে ভেতর থেকে ঠান্ডা রাখে।

আমের উপকারিতা

গ্রীষ্মকালীন ফল আম ভীষণ সুস্বাদু। আমকে বলা হয় ফলের রাজা। এটি খেতে যেমন ভালো, গুণেও অনন্য। আমের রয়েছে অনেক উপকারিতা। গরমে কাঁচা আমের শরবত খেলেও মিলবে প্রশান্তি। ইফতারে রাখতে পারেন এই শরবত। এটি তীব্র গরমেও আপনাকে প্রশান্তি দেবে। আমে রয়েছে ভিটামিন এ এবং সি। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো রাখতে সাহায্য করে। 

এইচএন/এএ