সম্পর্কে দুজনের কিছু চাওয়া-পাওয়া থাকবে- এটাই স্বাভাবিক। কিন্তু বিষয়টি তখনই অস্বাভাবিক হয়ে ওঠে যখন সঙ্গী আপনাকে নিয়ন্ত্রণ করতে চায়। নিজের মতো করে না পেলে মনঃক্ষুণ্ন হন, অসন্তুষ্টি প্রকাশ করেন। আপনাকে তার নিয়ন্ত্রণের এ প্রচেষ্টা সম্পর্ককে তিক্ততার দিকে নিয়ে যায়। সঙ্গী আপনাকে নিয়ন্ত্রণ করতে চায় কি না সেটি জানার জন্য কিছু বিষয়ে খেয়াল রাখতে হবে। 

বন্ধু বা পরিবার থেকে আপনাকে দূরে সরিয়ে দেবে

সঙ্গী আপনাকে কেবল নিজের মতো করে পেতে চাইবে। বন্ধু কিংবা পরিবারের কারও সঙ্গে কথা বললে বা মেলামেশা করলে সে আপনাকে সন্দেহ করবে। কারণ সে মনে প্রাণে বিশ্বাস করে, আপনি শুধু তার। 

খুটিনাটি বিষয়ে সমালোচনা করবে

সঙ্গী আপনাকে নিয়ন্ত্রণ করতে চাইলে আপনার খুটিনাটি দোষ-গুণ সম্পর্কে সমালোচনা করবে। আপনি কোথায় যান, কী করেন, কাদের সঙ্গে মেলামেশা করেন- এসব বিষয় নিয়ে আপনাকে কথা শোনাবে। পান থেকে চুন খসলেই ঝগড়া করবে। 

নিজেকে নিয়ে সমালোচনা সহ্য করবে না

যে আপনাকে নিয়ন্ত্রণ করতে চায় সে কখনোই নিজেকে নিয়ে সমালোচনা সহ্য করবে না। উল্টো আপনার দোষ বর্ণনা করতে থাকবে। কারণ সে চাইছে আপনি তার মতো হয়ে যান। 

আপনার ইচ্ছাকে গুরুত্ব দেবে না

প্রেমের সম্পর্কে এটি প্রায় দেখা যায়, কোনো মানুষ যদি আরেকজনকে নিয়ন্ত্রণ করতে চায় তাহলে তার ইচ্ছাকে গুরুত্ব দেয় না। আপনার সঙ্গীও যদি আপনার ইচ্ছাকে গুরুত্ব না দেয় তাহলে বুঝবেন সে তার মতো করে আপনাকে পেতে চাইছে। 

এইচএকে/এইচএন/এএ