আম যে শুধু খালি খেতেই ভালো লাগে, তা কিন্তু নয়। বরং আম দিয়ে তৈরি নানা খাবারও বেশ মজাদার। আম দিয়ে তৈরি পুডিং, কেক কিংবা জুস তো খাওয়া হয়ই, আমের সন্দেশ চেখে দেখেছেন কখনো? ঘরে তৈরি মিষ্টি খাবারের প্রতি আস্থা রাখলে তৈরি করতে পারেন এই সুস্বাদু মিষ্টি। বাজারে এখন পাওয়া যাচ্ছে প্রচুর পাকা আম। তাই এসময় আম দিয়ে নানা রকম খাবার তৈরি করে খেতে পারেন। আজ চলুন জেনে নেওয়া যাক আমের সন্দেশ তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

২ লিটার দুধ
২টি পাকা মিষ্টি আমের রস
আধাকাপ চিনি
২টি সবুজ এলাচ
এক চা চামচ এলাচ গুঁড়া
৫-৬ টেবিল চামচ টকদই
১ চা চামচ জাফরান
পরিবেশনের জন্য পেস্তা বাদাম কুচি।

যেভাবে তৈরি করবেন

দুধ জ্বাল দিন। ফুটে উঠলে তাতে টকদই দিয়ে দিন। এবার চুলা বন্ধ করে দিন। দুধ ফেটে ছানা তৈরি হবে। ছানা তৈরি হলে একটি পরিষ্কার কাপড়ে ঢেলে পুটলির মতো তৈরি করে আধা ঘণ্টার মতো ঝুলিয়ে ছানা পানি ঝরতে দিন। এতে ছানা ঝরঝরে হবে। 

একটি থালায় ছানা নিয়ে আলতোভাবে মথে নিতে হবে। মসৃণ হয়ে গেলে বুঝবেন ছানা তৈরি। এবার একটি ননস্টিক কড়াইয়ে আমের রস, চিনি, পানিতে ভেজানো জাফরান, এলাচ গুঁড়া ও গোটা এলাচ দিয়ে মাঝারি আঁচে ১৫ মিনিট জ্বাল দিতে হবে। অনবরত নাড়তে থাকবেন। নয়তো লেগে যাওয়ার ভয় থাকে। 

আমের রস ঘন ও আঠালো হয়ে এলে ছানা দিয়ে দিন। এসময় চুলার জ্বাল কমিয়ে রাখবেন। আমের রস ও ছানা ভালোভাবে মিশিয়ে দিন। মিশ্রণটি নাড়তে থাকুন। একসময় ঘন হয়ে আসবে। এবার চুলার জ্বাল বন্ধ করে কড়াই নামিয়ে নিন। কিছুটা ঠান্ডা করে নিয়ে হাতের তালুতে সামান্য ঘি মেখে পছন্দের আকৃতির সন্দের গড়ে নিন। পরিবেশন সময় পেস্তা কুচি দিয়ে পরিবেশন করুন।

এইচএন/এএ