বাঙালি ভোজন রসিক- এ তথ্য সবারই জানা। কালের বিবর্তনে ভোজন রসিকদের রুচির সঙ্গে খাবারেও এসেছে ব্যাপক বৈচিত্র্য। আগে ঘরোয়া সব সুস্বাদু খাবারের কদর থাকলেও এখন বিভিন্ন রেস্তোরাঁ কিংবা স্ট্রিট ফুড আইটেম বেশ জনপ্রিয়। তবে কিছু কিছু খাবার আমাদের বাঙালি ঐতিহ্যকে ধারণ করে, আবার কিছু খাবার এলাকাভেদে ভোজন রসিকদের কাছে খুবই প্রিয়।

১. পান্তা-ইলিশ

বাঙালির সংস্কৃতি এবং ঐতিহ্যের সঙ্গে পান্তা-ইলিশের সখ্য বহু পুরোনো। বিশেষ করে পহেলা বৈশাখ এলেই পান্তা ইলিশ যেন চাই-ই চাই। এ জন্য পহেলা বৈশাখে সবাই উৎসব করে পান্তা-ইলিশের আয়োজন করে থাকে। ঘরে ঘরে এমন আয়োজনের পাশাপাশি বিভিন্ন অনুষ্ঠান বা রেস্তোরাঁয় চলে পান্তা-ইলিশ খাওয়ার ধুম। সঙ্গে থাকে বাহারি ভর্তা-ভাজি।

২. কাচ্চি বিরিয়ানি

আহ! কাচ্চি বিরিয়ানি, নামটা শুনলেই যেন ধোঁয়া ওঠা বিরিয়ানির গন্ধ নাকে লাগে! এটি ভোজন রসিকদের কাছে খুবই পছন্দের একটি খাবার। বিশেষ করে পুরান ঢাকার কাচ্চির খুবই নাম-ডাক রয়েছে। এছাড়া রাজধানীতে কাচ্চি বিরিয়ানির জন্য সুখ্যাতি পাওয়া বেশ কয়েকটি রেস্ট্রুরেন্টও রয়েছে। রেস্তারাঁ ছাড়াও বিয়ে-জন্মদিনসহ নানা উৎসবেও কাচ্চি বিরিয়ানির সমান জনপ্রিয়। কাচ্চির মূল উপাদান হচ্ছে চাল (বাসমতি বা চিনিগুডা) এবং মাংস (খাসি বা অন্যান্য)। মাংসটা আগে থেকেই মেরিনেট করে রেখে পরে বিভিন্ন মশলা সহযোগে রান্না করা হয়।

৩. ভুনা খিচুড়ি/খিচুড়ি

মনে করুন সকাল থেকে গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে, আবহাওয়া কিছুটা ঠান্ডা। এমন দিনে ধোঁয়া তোলা এক প্লেট খিচুড়ি হলে কেমন হয়? সঙ্গে যদি থাকে প্রিয় গরুর মাংস ভুনা, বেগুন ভাজা, ডিম আর একটুখানি আচার! ভুনা খিচুড়ি তৈরিটা অন্যান্য খাবারের চেয়ে অনেকটা সহজ। চাল, ডালের মিশ্রণই এ খাবারের মূল উপাদান। পারিবারিক অনুষ্ঠানগুলোতে এ খাবার বেশ জনপ্রিয়।

৪. মোরগ-পোলাও

মোরগ-পোলাও মানেই উৎসবের খাবার। যদিও বিরিয়ানি এবং মোরগ পোলাও একই পদ্ধতিতে তৈরি হয়। তারপরও এর স্বাদ একেবারেই ভিন্ন। সাধারণত চাল এবং মোরগ আলাদা আলাদা রান্না করা হয়। পোলাও তৈরিতে ঘি এর ব্যবহার খাবারের স্বাদ বাড়িয়ে দেয় কয়েকগুণ।

৫. নান-গ্রিল বা গ্রিল চিকেন

বাংলাদেশে ছোট-বড় সব রেস্ট্রুরেন্টের জনপ্রিয় খাবারের মধ্যে নান-গ্রিল অন্যতম। এক জরিপে দেখা যায়, প্রতিদিন প্রায় ৫০ হাজার গ্রিল-চিকেন বিক্রি হয় দেশের রেস্তোরাঁগুলোতে। হোটেল-রেস্তোরাঁভেদে এই গ্রিল চিকেনের তৈরি পদ্ধতিও ভিন্ন হয়। কেউ এটি গ্লাসে ঢাকা অবস্থায় আগুনে গ্রিল করে, আবার কেউ চুলার দিয়ে সরাসরি গ্রিল করে। আর সঙ্গে মেশানো হয় নানা স্বাদের মসলা। গ্রিল চিকেনের সঙ্গে নান রুটি খুবই জনপ্রিয়। এই নান রুটিও কয়েক ধরনের তৈরি করা হয়, যেমন- বাটার, গার্লিক, প্লেন নান রুটি। দেশের জনপ্রিয় খাবারের তালিকা করলে অনেক দীর্ঘ হবে। এলাকাভেদে হালিম, শিক কাবাব, পুচকা, রস মালাই, মিষ্টি দই, বোরহানিসহ অনেক খাবার বেশ জনপ্রিয়।