যেকোনো খাবারই লবণ ছাড়া খেতে বিস্বাদ লাগে। তবে শুধু রান্নার কাজে নয়, প্রতিদিনের আরও অনেক কাজেই লাগে এই লবণ। দ্রুত অনেক সমস্যার সমাধান দিতে পারে এটি। ঠিক যেন জাদুর মতো কাজ করে। এই ব্যবহারগুলো জানলে আপনি নিশ্চিত চমকে যাবেন। চলুন তবে জেনে নেওয়া যাক, রান্না ছাড়াও আর কী কাজে লবণ ব্যবহার করতে পারি-

গোসলের সময় ত্বকের সুরক্ষা

আপনি হয়তো জানেন না, চিনির মতো স্ক্রাব হিসেবে ব্যবহার করা যায় লবণও। শরীরের মৃত কোষ দূর করে ত্বক ঝলমলে করে তুলতে সাহায্য করে এটি। সেজন্য একটি বড় পাত্রে এক কাপ সামুদ্রিক লবণ, এক কাপ অলিভ অয়েল, দুই টেবিল চামচ কমলার রস ভালোভাবে মেশাতে হবে। এবার এই মিশ্রণ স্ক্রাব হিসেবে ব্যবহার করতে হবে। একটি জারে সংরক্ষণ করতে পারেন। গোসলের সময় ব্যবহার করলেই হবে। 

ডিমের পরীক্ষা

ডিম ভাঙার আগে সেটি ভালো নাকি নষ্ট তা বুঝতেও সাহায্য করতে পারে লবণ। এক গ্লাস পানিতে আধা চা চামচ লবণ ভালোভাবে মেশাতে হবে। এরপর গ্লাসে ডিমটি দিতে হবে। যদি ডিমটি তাজা হয় তবে সেটি ডুবে যাবে আর যদি নষ্ট হয় তবে ভেসে থাকবে। তাই যে ডিম খাচ্ছেন সেটি তাজা কি না তা পরীক্ষা করে নিতে পারবেন আগেই। এক্ষেত্রে আপনাকে সাহায্য করবে লবণ। অনেক সময় সেদ্ধ ডিমের খোসা ছাড়াতে সমস্যা হয়, সেক্ষেত্রে সেদ্ধ করার সময় পানিতে এক চিমটি লবণ দিয়ে দিলেই খোসা ছাড়ানো সহজ হবে।

গলা ব্যথা ও খুসখুসে কাশি সারাতে

ঋতু পরিবর্তনসহ নানা কারণেই ঠান্ডা লেগে গলা ব্যথা ও খুশখুশে কাশি হতে পারে। এর দ্রুত সমাধান দিতে পারে লবণ। একগ্লাস হালকা গরম পানিতে এক চা চামচ লবণ ভালোভাবে মেশাতে হবে। এর সঙ্গে এক চিমটি হলুদও মেশাতে পারবেন। এরপর সেই পানি দিয়ে গার্গল করে নেবেন। দিনে দুই-তিনবার এভাবে ব্যবহার করলে গলা ব্যথা ও কাশি থেকে দ্রুত মুুক্তি পাবেন। এছাড়াও আমাদের দাঁত ও মাড়ির জন্য লবণ-পানির গার্গল উপকারী। 

বিউটি ব্লেন্ডার পরিষ্কার

বিউটি ব্লেন্ডার পরিষ্কার রাখা জরুরি। নয়তো এর মাধ্যমে ত্বকে নানা ধরনের সংক্রমণ ছড়ানোর ভয় থাকে। এটি পরিষ্কার করতে সাহায্য করবে লবণ মেশানো পানি। একটি বাটিতে লবণ ও পানি মিশিয়ে ব্লেন্ডারটি ডুবিয়ে দিন। এরপর সেটি মিনিটখানেকের জন্য ওভেনে ঘুরিয়ে নিন। এরপর বের করে দশ-পনের মিনিট শুকিয়ে নিতে হবে। এরপর ব্রাশের সাহায্যে ঘষে পরিষ্কার পানিতে ধুয়ে নেবেন। একদম নতুনের মতো পরিষ্কার হবে।

সিঙ্ক পরিষ্কারে সাহায্য করে

প্রতিদিনের ব্যবহারের কারণে সিঙ্কে দাগ পড়ে যেতে পারে। সেই দাগ যেন উঠতেই চায় না। অনেককেই এই সমস্যায় পড়তে হয়। এক্ষেত্রে এক বাটি গরম পানিতে দুই চা চামচ লবণ মিশিয়ে সিঙ্কে ঢেলে দিতে হবে। সিঙ্কের সব অংশে যেন লবণ পানি পড়ে সেদিকে নজর রাখতে হবে। এরপর পনের মিনিট রেখে দিতে হবে। এতে সিঙ্কের ময়লা পরিষ্কার হয়ে যাবে।

পপক্সো অবলম্বনে