মানুষের সামনে আত্মবিশ্বাসের সঙ্গে কথা বলতে পারা একটি শিল্প। আধুনিক পৃথিবীতে মানুষকে প্রভাবিত করতে পারাও একটি বিশেষ গুণ। অনেক সময় অনেক কাজ করতে গিয়ে হয়ত কঠিন সিদ্ধান্ত নিতে হয়। কিন্তু সিদ্ধান্তটি অন্য মানুষের মনমতো নাও হতে পারে। পরিস্থিতির পরিপ্রেক্ষিতে মানুষকে প্রভাবিত করার কয়েকটি উপায় রয়েছে। 

নিন্দা-সমালোচনা-অভিযোগ নয়

মানুষের নিন্দা-সমালোচনা-অভিযোগ করলে বড় হওয়া যায় না। মহানুভবতার মাধ্যমেই নিজেকে বড় প্রমাণ করতে হয়। যে ব্যক্তি নিন্দা-সমালোচনা-অভিযোগ করে থাকেন, সেই ব্যক্তিকে কেউ পছন্দ করে না। কোনো কাজে মানুষকে প্রভাবিত করার জন্য সমালোচনার অভ্যাস পরিত্যাগ করতে হবে। 

প্রশংসা করুন

প্রশংসা শুনতে ভালোবাসেন না এমন মানুষ এই পৃথিবীতে পাওয়া যাবে না। যত বেশি প্রশংসা করা হবে অন্যরা তত বেশি প্রভাবিত হবে। প্রশংসা করলে মানুষের পছন্দের পাত্র হওয়া সম্ভব। প্রশংসার মাধ্যমে অন্যদের সঙ্গে ভালোভাবে কথা বলা শুরু করা যায়। 

নাম ধরে ডাকুন

মানুষের সঙ্গে যোগাযোগ হওয়ার সময় নাম ধরে ডাকা উচিত। এতে যাকে বলা হচ্ছে সে খুব খুশি হবে। সেই সঙ্গে নাম ধরে ডাকার জন্য আপনি আলাদা গুরুত্ব পাবেন। এর মাধ্যমে আপনাদের যোগাযোগ ভালোভাবে এগোবে। 

অন্যের প্রতি আগ্রহী হোন

অপরিচিত কোনো মানুষের সঙ্গে দেখা হলে সেই মানুষের সঙ্গে কথা বলা যেতে পারে। তখন সেই মানুষ আপনার সম্পর্কে জানার সুযোগ পাবেন। এভাবে সেই মানুষকে কথার মাধ্যমে আপনি প্রভাবিত করতে পারেন। 

ভুল স্বীকার করুন

নিজের ভুল স্বীকারের মনোভাব থাকলে অন্যরা আপনাকে পছন্দ করবে। তখন আপনি অন্যদের কোনো কাজের ক্ষেত্রে সহজেই প্রভাবিত করতে পারবেন। কখনো কোনো ভুল হয়ে থাকলে অন্যদের কাছে ক্ষমা চাইতে হবে। ভুল স্বীকারের মাধ্যমে অন্যকে সহজেই প্রভাবিত করা যায়। 

বিতর্কে জেতার মানসিকতা পরিহার

অন্যদের সঙ্গে বিতর্কে সবসময় জেতার মানসিকতা পরিহার করতে হবে। যারা সবসময় অন্যদের সঙ্গে বিতর্কে জিততে চান, তাদের কথায় কেউ সায় দেয় না। অন্যদের প্রভাবিত করার জন্য নিজের গ্রহণযোগ্যতা তৈরি করতে হবে। বিতর্কে জেতার মানসিকতা থাকলে মানুষ আপনার সঙ্গে স্বচ্ছন্দে কথা বলতে পারবেন না।

এইচএকে/এইচএন/এএ