ঠোঁট সুন্দর হলে মুখের সৌন্দর্য অনেকটাই বেড়ে যায়। কিন্তু সেই সুন্দর ঠোঁট যদি দিনদিন কালো হতে থাকে তখন দেখতে আর সুন্দর লাগে না। আর এই নিয়ে মন খারাপ থাকে অনেকেরই। ঠোঁট কালো হয়ে যাওয়ার থাকতে পারে অনেকগুলো কারণ। অনেক সময় জন্মগতভাবেই ঠোঁট কালো হতে পারে। তবে বেশিরভাগ সময় ধূমপান, জীবনযাত্রায় নানা অনিয়ম, খাবারে অনিয়ম, দূষণ ইত্যাদিও হতে পারে ঠোঁট কালো হয়ে যাওয়ার কারণ। আবার অনেক সময় ভিটামিনের অভাবেও এমনটা হতে পারে। তাই ঠোঁট কালচে হয়ে গেলে কিছু উপায়ে তার স্বাভাবিক গোলাপি রং ফিরিয়ে আনা সম্ভব।

লেবুর রসে মিলবে উপকার

যেকোনো রকম দাগ দূর করার জন্য লেবু বেশ কার্যকরী। তবে মুখের ত্বকে কখনো শুধু লেবু ব্যবহার করবেন না। ঠোঁটের কালচে দাগ দূর করার জন্য লেবু পাতলা করে কেটে নিতে হবে। এবার তার ওপর সামান্য চিনি ছিটিয়ে দিতে হবে। লেবুর টুকরোটি ঠোঁটে ভালোভাবে ঘষতে হবে। এর ফলে ঠোঁটের মৃত চামড়া উঠে যাবে। লেবুতে থাকা অ্যাসিড ঠোঁটের কালচেভাব দূর করতে সাহায্য করবে। এভাবে নিয়মিত ব্যবহার করলে উপকার পাবেন।

নারিকেল তেলে সমাধান

আমাদের চুল কিংবা ত্বকের যত্নে নারিকেল তেল বেশ কার্যকরী। ঠোঁটের কালচেভাব দূর করতেও সাহায্য করে নারিকেল তেল। আঙুলে সামান্য নারিকেল তেল মেখে নিন। এরপর ঠোঁটে ভালোভাবে ঘষুন। এভাবে দিনে দুই-তিনবার ব্যবহার করলে পাবেন উপকার। ঠোঁটের কালচেভাব কেটে গিয়ে গোলাপি হয়ে উঠবে দ্রুতই।

ঠোঁটের যত্নে অলিভ অয়েল

অলিভ অয়েলের অনেক উপকারিতার মধ্যে একটি হলো এটি ত্বক ভালো রাখতে বেশ কার্যকরী। আর তাই ঠোঁট কোমল ও সুন্দর রাখতে অলিভ অয়েল ব্যবহার করাই যায়। অলিভ অয়েল ব্যবহার করে সহজেই ঠোঁটের কালচেভাব দূর করা যায়। কয়েক ফোঁটা অলিভ অয়েলের সঙ্গে আধা চা চামচ চিনি মিশিয়ে ঠোঁটে ভালোভাবে ঘষুন। এভাবে সপ্তাহে একদিন স্ক্রাব করলে ঠোঁট দ্রুতই সুন্দর হবে।

গোলাপজলে গোলাপি আভা

ত্বক কোমল ও মোলায়েম রাখতে সাহায্য করে গোলাপজল। ঠোঁট ভালো রাখতেও ব্যবহার করতে পারেন এই উপকারী উপাদান। গোলাপজলের সঙ্গে সামান্য মধু মিশিয়ে ভালোভাবে ঠোঁটে লাগান। এভাবে দিনে দুই-তিনবার ব্যবহার করলে বেশি উপকার পাবেন। পাশাপাশি গোলাপের পাপড়ি বেটেও ব্যবহার করতে পারেন ঠোঁটে। এতে ঠোঁটের কালচে ভাব দূর হবে সহজেই। 

এইচএন/এএ