শ্রেষ্ঠত্ব, দায়িত্ববোধ এবং স্মার্টনেসের সমন্বয় হলে একজন ভালো কর্মী তৈরি হয়। তাদের ভেতরে নেতৃত্ব দেওয়ার মতো বৈশিষ্ট্য থাকে, যা একটি কোম্পানির মনোবল এবং উত্পাদনশীলতার স্তরকে উন্নীত করতে পারে। নিয়োগকর্তা এবং পরিচালকেরা প্রার্থীদের ভেতর থেকে এই ধরনের প্রতিভা সহজেই চিনতে সক্ষম হন। আপনিও কি একজন ভালো কর্মী? মিলিয়ে নিন-

স্বেচ্ছাসেবী

একজন ভালো কর্মী সব সময় প্রকল্পের জন্য স্বেচ্ছাসেবক হতে প্রস্তুত থাকে, কাজটি সম্পন্ন করা বা উদ্যোগ নেওয়ার বিষয়ে তারা অন্যদের থেকে এগিয়ে থাকে। তারা চ্যালেঞ্জ পছন্দ করে এবং সবসময় নিজেদের প্রমাণ করতে প্রস্তুত থাকে। উচ্চাকাঙ্ক্ষা এবং কঠোর পরিশ্রম তাদের ভিন্ন উচ্চতায় নিয়ে যায়।

কোম্পানি সম্পর্কে জ্ঞান

ভালো কর্মী হলে সে কোম্পানি সম্পর্কে পর্যাপ্ত জ্ঞান রাখে। তাদের অবস্থান সম্পর্কে সঠিক তথ্য, বাজার সম্পর্কে বাণিজ্যিক সচেতনতা, প্রতিযোগী ব্যবসা এবং নিজস্ব কোম্পানি ইত্যাদি কাজের সংস্কৃতি সম্পর্কে বেশ ভালো ধারণা রাখে।

সহকর্মীরা সম্মান করে

সহকর্মীরা সম্মান করলে বুঝবেন আপনি কর্মী হিসেবে ভালো। ভালো কর্মী সব সময়ই কর্মক্ষেত্রে একজন অনুপ্রেরণাদায়ক ব্যক্তি এবং আইডল হিসেবে পরিচিতি পান। তাদের দক্ষতায় বাকিরাও মুগ্ধ হন। যখন সমস্ত কর্মীর মধ্যে সেই একজন কর্মী সম্পর্কে ভালো ধারণা থাকে, তখন এটি আরও বিস্ময়করভাবে কর্মীর দক্ষতা বাড়িয়ে তোলে।

প্রতিক্রিয়া

একজন ভালো কর্মী সবসময় নিজের উন্নতি করার জন্য বসের কাছ থেকে মতামত খোঁজেন। একটি ভালো প্রোফাইলের সামগ্রিক নির্মাণের জন্য গঠনমূলক প্রতিক্রিয়া খুবই প্রয়োজনীয়। আপনি এখন যা আছেন তার চেয়ে ভালো হওয়ার অনেক সুযোগ রয়েছে। সুতরাং, আপনি যদি নেতিবাচক প্রতিক্রিয়া শুনতে ভয় না পান, তবে বুঝবেন আপনি সঠিক পথে আছেন।

প্রেরণা

ভালো কর্মী সব সময় অন্যদের আরও ভালো হতে অনুপ্রাণিত করবে। তারা ইতিবাচক প্রতিযোগিতা করলেও, অন্যদের সঙ্গে কখনো ঈর্ষা করে না বা হিংসাত্মক প্রতিযোগিতায় নামে না। অন্যদের উন্নতি করতে এবং সর্বোত্তম ফলাফল তৈরি করতে উত্সাহিত করার মাধ্যমে তারা সামগ্রিকভাবে কোম্পানির কর্মক্ষমতাই বাড়িয়ে তোলে।