করোনাভাইরাসে যে কেউ সংক্রমিত হতে পারে। বয়স, লিঙ্গ, সুস্থ কিংবা দুর্বল কোনোকিছুই এক্ষেত্রে নির্ভর করে না। তবে যারা আগে থেকেই ক্রনিক ডিজিজে ভুগছেন, নিয়ম মেনে চলেন না, টিকা গ্রহণ করেননি, ভাইরাসের সংস্পর্শে এলে তাদের ক্ষেত্রে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। 

সময়ের সঙ্গে সঙ্গে করোনার লক্ষণগুলো পরিবর্তিত হতে পারে, তবে মূল লক্ষণগুলো প্রায় একই থাকে। তা হলো জ্বর, কাশি, গন্ধ এবং স্বাদ কমে যাওয়া। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে যে, সাধারণভাবে একটি উপসর্গ পুরুষ এবং নারীদের ভিন্নভাবে প্রভাবিত করতে পারে। 

পুরুষ এবং নারীদের মধ্যে উপসর্গ ভিন্ন হতে পারে

যুক্তরাজ্যের ZOE COVID স্টাডি অ্যাপ অনুসারে, ক্লান্তি হলো করোনাভাইরাসের সাধারণ লক্ষণগুলোর মধ্যে একটি, এটি ওমিক্রন ওয়েভেও দেখা গেছে। ক্লান্তি কীভাবে পুরুষ এবং নারী উভয়কেই প্রভাবিত করেছে তা খুঁজে বের করার জন্য বিশেষজ্ঞরা একই গবেষণা করেছেন।

২৩ ডিসেম্বর ২০২১ থেকে ৪ জানুয়ারি ২০২২ পর্যন্ত রেকর্ড করা একটি ওয়েব এমডি পোল অনুসারে, পুরুষ এবং নারীরা ক্লান্তির ক্ষেত্রে আলাদাভাবে প্রভাবিত হতে পারে। ৩৪% পুরুষ উত্তর দিয়েছিলেন যে তারা মহামারীর কারণে ক্লান্ত হয়ে পড়েছেন, যেখানে ৪০% নারী একই উত্তর দিয়েছেন। তারা ক্লান্তিকে রাগ, হতাশা, বিরক্তি হিসাবে বর্ণনা করেছে। এর অর্থ হলো মানুষেরা মহামারী এবং ভাইরাসের লক্ষণগুলোর চেয়ে আরোপিত বিধিনিষেধ নিয়ে আরও ক্লান্ত হয়ে পড়েছে।

৪৫ বছরের কম বয়সীদের মধ্যে, প্রায় অর্ধেক (৪৬%) বলেছেন যে তারা প্রতিদিন কোভিড ক্লান্তি অনুভব করেন। তরুণ দলের ২৭% বলেছেন যে তাদের কয়েক সপ্তাহ ক্লান্তি ছিল, বয়স্ক দলে ১৮% এর বিপরীতে। বয়স্কদের ক্ষেত্রে ছিল চারগুণ বেশি (২১%, বনাম ৫%)। তরুণেরা বলেছেন যে তাদের খুব কমই উপসর্গ দেখা গেছে।

কোভিড ক্লান্তি কী?

কোভিড ক্লান্তি মহামারীর একটি দীর্ঘায়িত প্রভাব। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে যে মহামারীর ক্লান্তির সঙ্গে লড়াই করা অনেকেই নিজের এবং অন্যদের রক্ষা করার জন্য প্রস্তাবিত আচরণগুলো অনুসরণ করার বিষয়ে সবাই অনুপ্রাণিত করছে।

বিশেষজ্ঞরা এটিকে ক্লান্তি, স্ট্রেস এবং বার্নআউটের অনুভূতি হিসেবেও ব্যাখ্যা করেন। মহামারীর ক্রমাগত বিস্তারের কারণে মানুষ রাগান্বিত, অধৈর্য এবং বিরক্ত বোধ করে। গবেষকরা আরও দেখেছেন যে মহামারীর ক্লান্তিতে ভুগে কিছু লোক তাদের কাজে কম মনোযোগী হচ্ছে এবং ব্যর্থও হচ্ছে।

মহামারীর ক্লান্তি কিভাবে মোকাবিলা করবেন?

আমরা মহামারীর প্রায় তৃতীয় বছরে চলে এসেছি এবং এখনও কোনো অবকাশ নেই বলে মনে হচ্ছে। অনেকে এটির সাথে মানিয়ে নিতে শিখেছে, যখন অন্য অনেকে এখনও স্থির হওয়ার জন্য লড়াই করছে। যারা এখনও ক্লান্তির সঙ্গে লড়াই করে চলেছেন, পরিত্রাণের উপায় জেনে নিন-

* একটি রুটিন মেনে চলুন।

* মানুষের সঙ্গে কথা বলুন। নিজের সমস্যা এবং উদ্বেগ শেয়ার করার জন্য ভালো কোনো বন্ধুকে বেছে নিন।

* অস্বাস্থ্যকর অভ্যাস যেমন মদ্যপান, ধূমপান ইত্যাদি এড়িয়ে চলুন।

* ধর্মীয় প্রার্থনা করুন। এছাড়া যোগব্যায়াম এবং শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম দারুণভাবে সাহায্য করতে পারে।

* যা ভালোবাসেন তাই করুন। বই পড়ুন, সিনেমা দেখুন, কাজের মধ্যে থাকুন যা আপনাকে আত্মবিশ্বাস এবং স্থিতিস্থাপকতা তৈরি করতে সাহায্য করবে।

* একটি স্বাস্থ্যকর জীবনধারা অনুসরণ করুন। ভালো খাবার খান, হাইড্রেটেড থাকুন এবং নিয়মিত ব্যায়াম করুন।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে