অমর একুশে বইমেলায় ২০২২ এ প্রকাশিত হয়েছে কথাসাহিত্যিক ও বিজ্ঞান লেখক ডা. অপূর্ব চৌধুরীর নবম বই ‘রোগ ও আরোগ্য দৈনন্দিন জীবনে সুস্থ থাকার উপায়’। 

বইটি প্রকাশিত হয়ে ভাষাচিত্র প্রকাশনী থেকে। প্রচ্ছদ করেছে সারাজাত সৌম। ১৪৪ পৃষ্ঠার বইটির মলাট মূল্য নির্ধারণ করা হয়ে ৩০০ টাকা। মেলার ৩৮১-৩৮৪ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে। এছাড়াও রকমারি ডটকম থেকেও ‘রোগ ও আরোগ্য দৈনন্দিন জীবনে সুস্থ থাকার উপায়’ অর্ডার করা যাবে।

শরীর ভালো থাকা মানে মন ভালো থাকা। মন ভালো মানে শরীরটাও ভালো রাখা। শরীর-মনের যৌথ ভালো থাকায় গড়ে ওঠে সামাজিক ভালো থাকা। রোগ না থাকাই কেবল শরীর ভালো থাকা নয়। সাথে থাকতে হয় মানসিক প্রশান্তি, ব্যালেন্সড স্পিরিট। এ কারণে শরীরকে জানা মানেই নিজেকেই জানা। নিজেকে যত জানা, ততই নিজের উপর নিয়ন্ত্রণ চলে আসা। বলা হয় - ভালো থাকার প্রথম উপায় শরীরকে ভালো রাখা- বইটি পাঠকদের এমনই বার্তা দিতে চেয়েছেন লেখক।

রোগ হচ্ছে সমস্যা, আরোগ্য তার সমাধান। দুটোর মাঝে কি হয় শরীরে, কেমন করে হয় সমস্যাগুলো, তার সম্পর্কে প্রাঞ্জল ধারনা তৈরি করে প্রতিকার এবং প্রতিরোধের সমাধান। কথাসাহিত্যিক অপূর্ব চৌধুরী তার চিকিৎসক পেশার অন্তর্নিহিত জানার আলোকে বিজ্ঞানের বিষয়গুলোকে করে তুলেছেন সহজ, সাবলীল, স্ফটিক। 

সাহিত্য আর বিজ্ঞান যখন হাত ধরাধরি করে একজন চিকিৎসকের হাত দিয়ে বেরিয়ে আসে, তখন তা বুঝের গতিকে পরিষ্কার করে দেয়। মজার মজার তথ্যের উল্লেখ অনুধাবনের সরণিকে করে আরও আনন্দময়। ডা. অপূর্ব চৌধুরীর 'রোগ ও আরোগ্য' চিকিৎসা এবং বিজ্ঞানকে সাধারণ মানুষের পাশাপাশি চিকিৎসক, বিজ্ঞানী এবং বিজ্ঞান সচেতন পাঠককে আরও প্রাজ্ঞ করে তোলে।