অমর একুশে বইমেলায় অনন্যা প্রকাশনী (প্যাভিলিয়ন ১৫) থেকে এসেছে তৌফিক আহমেদের কবিতার বই ‘এখানে দীর্ঘশ্বাস যথেষ্ট নয়’। এর প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। বইটির মূল্য ১৬০ টাকা। মেলা ছাড়াও কবিতার বইটি পাওয়া যাবে অনলাইন প্ল্যাটফর্মগুলোতে।

শুক্রবার সন্ধ্যায় বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসময় লেখক ছাড়াও উপস্থিত ছিলেন অনন্যা প্রকাশনীর প্রকাশক মনিরুল হক,  চ্যানেল আইয়ের চিফ নিউজ এডিটর জাহিদ নেওয়াজ খান, চ্যানেল আইয়ের সিনিয়র নিউজ এডিটর আদিত্য শাহীন এবং ঐক্য ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অপু মাহফুজ।

‘এখানে দীর্ঘশ্বাস যথেষ্ট নয়’ প্রথম প্রকাশিত বই হলেও লেখালেখিতে, সাহিত্যের ভিন্ন-ভিন্ন ধারায় পারদর্শী তৌফিক আহমেদ। কবিতার প্রতিটি শব্দে সে তার জীবনে হেঁটে চলে। হাঁটতে শেখায়। দেখায় ভিন্ন এক যাদুর পৃথিবী, বাস্তবতার গভীরে প্রোথিত স্বপ্নের শস্যবীজ।

বইমেলায় তৌফিক আহমেদের প্রথম কবিতার বই

তৌফিক আহমেদের পড়াশোনা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে। সেখানে অধ্যয়নের শেষ দিকে ফরাসি ভাষায় দারুণ ফল করে আলিয়ঁজ ফ্রঁসেইজ-এ। বিশ্ববিদ্যালয়ের গণ্ডি পেরোতে না পেরোতেই চ্যানেল আইতে, কাজ শুরু করেন তিনি। গণমাধ্যমে দাপুটে অবস্থানে নিজের কর্মপথকে নিয়ে গেছেন এক অনন্য উচ্চতায়। চ্যানেল আই অনলাইনের ডিজিটাল ও মাল্টিমিডিয়া এডিটর হিসেবে কর্মরত রয়েছেন তিনি।