ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, মুক্তিযুদ্ধ বাঙালি জাতির গৌরবোজ্জ্বল অধ্যায়। রণাঙ্গনের বীর মুক্তিযোদ্ধাদের বাস্তব অভিজ্ঞতা লিপিবদ্ধ করে ইতিহাসের শ্রেষ্ঠ সম্পদে পরিণত করা সম্ভব। যতবেশি মুক্তিযোদ্ধাদের সাক্ষাৎকার একত্রিত করা যাবে ততবেশি সমৃদ্ধ হবে যুদ্ধদিনের ইতিহাস।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) এটিএন বাংলা কার্যালয়ে হাসান শরীফ সম্পাদিত বিজয়ের নেপথ্যে সংকলন গ্রন্থ এবং প্রতিচ্ছবি গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, ১৯৬৬ সালের ছয় দফার পথ বেয়ে ১৯৬৮ সালে ‘বীর বাঙালি অস্ত্র ধরো, বাংলাদেশ স্বাধীন কর; পদ্মা মেঘনা যমুনা তোমার আমার ঠিকানা’ স্লোগান মুখরিত রাজপথ, ৬৯‘র গণঅভ্যুত্থানের ধারাবাহিকতায় সত্তরের নির্বাচন মুক্তিযুদ্ধকে অনিবার্য করে তুলেছিল। 

তিনি মুক্তিযুদ্ধে তার অভিজ্ঞতা বর্ণনা করে বলেন, ভারতের ট্রেনিং ক্যাম্প থেকে একটি মাত্র গ্রেনেড দিয়ে আমাকে দেশে পাঠানো হয়। বাকিটা পাকিস্তানিদের কাছ থেকে কেড়ে নিয়ে যুদ্ধ চালিয়ে যেতে নির্দেশ দেওয়া হয়। একটি মাত্র গ্রেনেড দেওয়ার উদ্দেশ্য ছিল বিপদে পড়লে নিজেকেই উড়িয়ে দেওয়া।

মন্ত্রী বলেন, যুদ্ধ করে অর্জিত দেশটির অর্থনীতি ছিল একেবারে তলানীতে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিস্ময়কর নেতৃত্বে গত ১৪ বছরে বাংলাদেশ আজ বিশ্বের ৩৫তম অর্থনৈতিক শক্তিশালী দেশে পরিণত হয়েছে। এই ধারা অব্যাহত থাকলে ২০৪১ সালে বাংলাদেশ উন্নত দেশের কাতারে শামিল হবে।

অনুষ্ঠানে লেখক, গবেষক লে. কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির, এটিএন বাংলা ও  এটিএন নিউজের চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান এবং বইটির সম্পাদক হাসান শরীফ বক্তব্য রাখেন। 

ওএফএ/এসএম