অমর একুশে গ্রন্থমেলা ২০২১ এ কবি শামীম হোসেনের নতুন কবিতার বই ‘হিম যন্ত্রাংশ’ পাওয়া যাচ্ছে। কবিতার বইটি প্রকাশ করেছে চন্দ্রবিন্দু প্রকাশনি। প্রচ্ছদ করেছেন রাজীব দত্ত।

কবিতার বইটির নিয়ে নিজের অনুভূতি জানাতে কবি শামীম হোসেন ঢাকা পোস্টকে বলেন বলেন, ‘হিম যন্ত্রাংশ’ চার বছর বিরতির পর প্রকাশ পেলো। এই কাব্যে রয়েছে ভিন্ন কিছুর ইশারা। মারণরক্তে প্রবাহিত ফানাফানা শব্দের হিমায়িত গোপন কোলাজে মিলবে প্রাণ-প্রকৃতি, আবেগ-অনুভূতি, বাঁচামরা, জটিল দৃশ্যের গভীর থেকে তুলে আনা লাল কুণ্ডলীর অণু-দৃশ্যায়ন কিংবা নিকটকে দূরে ফেলার থকথকে আরাধনা। বলা যেতে পারে বেদন-সংবেদের মহিমায় চেনারূপকে ভেঙে-চুরে নতুন রূপে দেখার এ আমার গূঢ় প্রণোদনা।

বইটি সম্পর্কে চন্দ্রবিন্দু প্রকাশনের প্রকাশক মঈন ফারুক বলেন, আমরা নির্বাচিত বই প্রকাশ করি। শামীম হোসেনের কাব্যগ্রন্থ ‘হিম যন্ত্রাংশ’ পাঠ করলে এর সত্যতা মিলবে। এ বইয়ে প্রকাশিত কবিতাগুলো পাঠকের সঙ্গে সহজেই যোগাযোগ তৈরি করবে।

২০০ টাকা মূল্যের শামীম হোসেনের কবিতার বই ‘হিম যন্ত্রাংশ’ পাওয়া যাবে একুশে বইমেলায় চন্দ্রবিন্দু প্রকাশনের ২৪৩ নম্বর স্টলে ও রকমারি.কমে।

কবি শামীম হোসেন দুই দশকের বেশি সময় আত্মমগ্ন রয়েছেন কবিতাধ্যানে। তার প্রকাশিত কবিতাগ্রন্থের সংখ্যা ৬টি। তিনি ২০১৫ সালে ‘ধানের ধাত্রী’ গ্রন্থের জন্য কালি, কলম তরুণ কবি, লেখক পুরস্কার ও ২০১৭ সালে ‘ডুমুরের আয়ু’ গ্রন্থের জন্য বিশাল বাংলা সাহিত্য পুরস্কার অর্জন করেন।

এছাড়া কবি শামীম হোসেন জাতীয় ও আঞ্চলিক সংবাদ মাধ্যমেও কাজ করছেন। তার কবিতা জাতীয় ও আঞ্চলিক গণমাধ্যমে নিয়মিত প্রকাশিত হয়। রাজশাহীর এ তরুণ কবি সমাজ সেবামূলক কাজেও নিয়মিত অংশগ্রহণ করেন।

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে গত বৃহস্পতিবার (১৮ মার্চ) শুরু হয়েছে এ অমর একুশে বইমেলা। করোনা মহামারির কারণে ভাষার মাস ফেব্রুয়ারির বইমেলা এবার স্বাধীনতার মাস মার্চে শুরু হয়েছে। চলবে পহেলা বৈশাখ, ১৪ এপ্রিল পর্যন্ত।

একে/এমএইচএস