চাকরির বোর্ডে অসৌজন্যমূলক আচরণের কারণে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের শিক্ষক ড. বখতিয়ার হাসানকে পদাবনতি করা হয়েছে। সহযোগী অধ্যাপক থেকে অবনমন করে প্রভাষক পদ প্রদান করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ২৬২তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বুধবার (১৮ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আলী হাসান স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের গত ২০২২ সালের ২৫ সেপ্টেম্বরে অনুষ্ঠিত প্রভাষক পদে নিয়োগে নির্বাচনী বোর্ডের সভা চলাকালে বিশেষজ্ঞ সদস্যসহ নিয়োগ নির্বাচনী বোর্ডের অন্যান্য সদস্যের সঙ্গে ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের তৎকালীন সভাপতি ড. বখতিয়ার হাসান অশোভন আচরণ (Misconduct) করেন।

এ বিষয়ে নিয়োগ নির্বাচনী বোর্ডের একজন বিশেষজ্ঞ সদস্যের লিখিত আবেদনের পরিপ্রেক্ষিতে তদন্ত কমিটি গঠন করা হয়। উক্ত তদন্ত কমিটি অভিযোগের (Misconduct) সত্যতা পায় এবং সেই মর্মে রিপোর্ট প্রদান করেন।

পরবর্তীতে তদন্ত কমিটির রিপোর্টটি চলতি মাসের ১২ তারিখে অনুষ্ঠিত ২৬২তম সিন্ডিকেট সভায় উপস্থাপন করা হয়। সিন্ডিকেট সভা তদন্ত কমিটির রিপোর্ট গ্রহণ করে বিশ্ববিদ্যালয়ের আইনানুযায়ী সিন্ডিকেটে তার বর্তমান পদ (সহযোগী অধ্যাপক) অবনমন করে প্রভাষক পদে প্রারম্ভিক বেতন স্কেল ২২০০০-৫৩০৬০ টাকা নির্ধারণের সিদ্ধান্ত গ্রহণ করে (সিন্ডিকেট সভার সিদ্ধান্ত সংযুক্ত)।

ড. বখতিয়ার হাসান বলেন, আমার সঙ্গে অন্যায় করা হয়েছে। নিয়মের বাইরে গিয়ে পদাবনতি দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, গত ২০২২ সালের ২৫ সেপ্টেম্বর ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের শিক্ষক নিয়োগ বোর্ডে বিশৃঙ্খলার সৃষ্টি হয়। নিয়োগ প্রক্রিয়ায় প্রার্থী নির্বাচনে চূড়ান্ত স্বাক্ষর না করেই বেরিয়ে যান ফিন্যান্স বিভাগের সভাপতি অধ্যাপক ড. বখতিয়ার হাসান। এ ঘটনায় বোর্ডে থাকা এক বিশেষজ্ঞ সদস্য লিখিত আবেদন করেন।

রাকিব হোসেন/এমএএস