সাংবাদিকদের উদ্দেশে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, আজ সমস্ত প্রতিকূলতার মধ্যেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ যে এগিয়ে যাচ্ছে সেটি তুলে ধরবেন। সরকারের সমালোচনা করুন, অর্জন গুলোও তুলে ধরুন।

সোমবার (১৮ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবের মিলনায়তনে ‘চট্টগ্রাম বিভাগ সাংবাদিক ফোরাম’ আয়োজিত ইফতার ও দোয়া মাহফিলে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, সাংবাদিকরা হচ্ছে সমাজের বিবেক। সাংবাদিকরা তাদের লেখনীর মাধ্যমে সমাজকে সঠিক পথে প্রবাহিত করতে পারেন। সমাজের তৃতীয় নয়ন খুলে দিতে পারেন। ভুল তুলে ধরে দায়িত্বশীলদের আরও দায়িত্ববান করতে পারেন।

তিনি বলেন, স্বাধীনতা আদায়ের আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতার সংগ্রাম সব কিছুতেই সাংবাদিকদের অসামান্য অবদান ছিল। স্বাধীনতার পরবর্তী সময়েও দেশ গঠনে সাংবাদিকরা ভূমিকা রেখেছেন।

দেশে নানাভাবে অস্থিরতা তৈরি করার অপচেষ্টা হচ্ছে— দাবি করে হাছান মাহমুদ বলেন, আজ সমগ্র পৃথিবীতে অস্থিরতা বিরাজ করছে। করোনা করোনা পরবর্তী সময়ে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে অস্থিরতা তৈরি হয়েছে। এ অস্থিরতার সুযোগ নিয়ে বাংলাদেশে নানাভাবে অস্থিরতা তৈরি করার অপচেষ্টা হচ্ছে। 

তিনি বলেন, গত দুই-তিনদিন আগে বিশ্ব ব্যাংক একটি রিপোর্ট প্রকাশ করেছে। সেই রিপোর্টে বলেছে, ২০২০ সালের তুলনায় ২০২১ সালে বাংলাদেশে দারিদ্র্য কমেছে শূন্য দশমিক ৬ শতাংশ। করোনা মোকাবিলা করে বাংলাদেশ ঘুরে দাঁড়িয়েছে। 

চট্টগ্রাম বিভাগ সাংবাদিক ফোরামের সভাপতি শাহিনুল আলম চৌধুরীর সভাপতিত্বে ইফতার ও দোয়া মাহফিলে আরও উপস্থিত ছিলেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, সাধারণ সম্পাদক ইলিয়াস খানসহ চট্টগ্রাম বিভাগ সাংবাদিক ফোরামের সাংবাদিকরা।

এমএইচএন/আরএইচ