লাল-সবুজের বাংলাদেশে হিমালয়সম আশা নিয়ে যাত্রা শুরু করছে নতুন সময়ে নতুন প্রজন্মের দৈনিক ‘প্রতিদিনের বাংলাদেশ’। আগামী ৮ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে বাজারে আসছে পত্রিকাটি। এ উপলক্ষে রোববার (২৫ ডিসেম্বর) সন্ধ্যায় হোটেল র‍্যাডিসন ব্লুতে জমকালো আয়োজনে পত্রিকাটির আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করা হয়।

সংশ্লিষ্টরা জানান, ছাপা, অনলাইন ও ডিজিটাল-সংবাদ প্রকাশের তিন মাধ্যমে সমান সোচ্চার থাকবে ‘প্রতিদিনের বাংলাদেশ’। পত্রিকাটির থিম সংয়ের ভাষায় ‘আমরা বলতে এসেছি বলব, লিখতে এসেছি লিখব’। পত্রিকাটি প্রকাশ করছে রংধনু গ্রুপ।

শুভেচ্ছা বিনিময়, নাচ, গান, আনন্দ-আড্ডায় উদ্বোধনের ক্ষণটি সান্তার বড়দিনের সঙ্গে মিলেমিশে একাকার হয়ে যায়। জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। এরপর পবিত্র কোরআন তেলাওয়াত, গীতা, বাইবেল ও ত্রিপিটক থেকে পাঠ করা হয়।

পত্রিকাটির প্রকাশনাকে স্বাগত জানিয়ে বাণী পাঠিয়েছিলেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। অনুষ্ঠানে সেটি পাঠ করেন বাচিকশিল্পী ভাস্বর বন্দ্যোপাধ্যায়। বাণীতে রাষ্ট্রপতি বলেন, ‘গণমাধ্যমের নিরপেক্ষতা ও স্বকীয়তা বজায় রাখতে সরকারের পাশাপাশি গণমাধ্যমের মালিক, সংবাদকর্মীসহ সংশ্লিষ্ট সবার দায়িত্বশীল ভূমিকা একান্ত প্রয়োজন।’ মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে ‘প্রতিদিনের বাংলাদেশ’ বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন ও মানসম্পন্ন প্রকাশনার মাধ্যমে জনগণের সঠিক তথ্যপ্রাপ্তিতে সহায়ক ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন রাষ্ট্রপতি।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ পত্রিকা প্রকাশের সাহসী পদক্ষেপ গ্রহণ করায় রংধনু গ্রুপকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘সরকার অবাধ তথ্যপ্রবাহে বিশ্বাসী এবং সংবাদমাধ্যমবান্ধব। আমরা সমালোচনাকে সাধুবাদ জানাই। কারণ সমালোচনা চলার পথকে আরও শাণিত করে। যে দায়িত্বে থাকে, সে-ই কাজ করে, তারই সমালোচনা হয়। যে দায়িত্বে থাকে না, তার কোনো সমালোচনা হয় না।’

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘বৈরী এই সময়ে সাহসিকতার পরিচয় দিয়েছে রংধনু গ্রুপ। আমাদের সরকার কারও কণ্ঠরোধ করতে চায় না। আমরা সংবাদমাধ্যমকে উন্মুক্ত করে দিয়েছি। আমরা ভোর রাতে কোনো সংবাদমাধ্যম বন্ধ করে দেই না।’

বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান, রংধনু গ্রুপের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম, প্রতিদিনের বাংলাদেশের সম্পাদক মুস্তাফিজ শফি ও প্রকাশক রংধনু গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কাউসার আহমেদ অপু।

রংধনু গ্রুপের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম বলেন, ‘আমরা সত্যকে সুন্দরভাবে এগিয়ে নিতে চাই। আমরা দেশের মানুষের সুখ-দুঃখের কথা তুলে ধরতে চাই। প্রতিদিনের বাংলাদেশ হবে নতুন সময়ের ভিন্ন ধারার দৈনিক। এটি হবে প্রিন্ট, অনলাইন ও ডিজিটাল মাধ্যমের সমন্বয়ে একটি মাল্টিমিডিয়া দৈনিক।’

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে সম্পাদক মুস্তাফিজ শফি বলেন, ‘মুক্তিযুদ্ধের পক্ষের বাংলাদেশ, অসাম্প্রদায়িক বাংলাদেশ, অর্থনৈতিকভাবে অগ্রসর বাংলাদেশ বিনির্মাণে পক্ষে কথা বলব। আমরা সাদাকে সাদা বলব, কালোকে কালো বলব।’

পত্রিকার প্রকাশক রংধনু গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কাউসার আহমেদ অপু বলেন, ‘দেশের অর্থনীতি-রাজনীতির কেন্দ্রবিন্দুর সঙ্গে আমরা সমাজের প্রান্তিক মানুষের কথাও বলতে চাই। আমরা গঠনমূলক সমালোচনা করতে চাই।’ তিনি প্রতিদিনের বাংলাদেশের এই নতুন পথচলায় সবার সহায়তা কামনা করেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দেশের জনপ্রিয় চলচ্চিত্র শিল্পী ফেরদৌস আহমেদ এবং দিলারা হানিফ পূর্ণিমা। অনুষ্ঠানে ‘প্রতিদিনের বাংলাদেশ’-এর ওপর একটি তথ্যচিত্র প্রদর্শন করার পাশাপাশি থিম সং ‘আমরা বলতে এসেছি বলব, আমরা লিখতে এসেছি লিখব’ শোভা পায় সংবাদকর্মীদের মুখে।

একই সঙ্গে ‘প্রতিদিনের বাংলাদেশ’-এর উদ্বোধন উপলক্ষে একটি কেক কাটার পাশাপাশি এর লোগো উন্মোচন করা হয়।

/এসএসএইচ/