অনলাইন সংবাদ মাধ্যম ঢাকা পোস্টের সম্পাদক মহিউদ্দিন সরকার এবং দৈনিক বাংলার ভারপ্রাপ্ত সম্পাদক শরিফুজ্জামান পিন্টুসহ সাংবাদিকদের বিরুদ্ধে মামলা দায়েরের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)। নেতারা সংবাদ প্রকাশের জেরে মামলা দায়েরের ঘটনাকে হয়রানিমূলক এবং স্বাধীন সাংবাদিকতার অন্তরায় হিসেবে উল্লেখ করে অবিলম্বে তা প্রত্যাহারের দাবি জানিয়েছেন।

শনিবার (১৪ জানুয়ারি) বিএফইউজে সভাপতি এম আবদুল্লাহ ও মহাসচিব নূরুল আমিন রোকন এবং ডিইউজের সভাপতি কাদের গনি চৌধুরী ও সাধারণ সম্পাদক মো. শহিদুল ইসলাম এক যৌথ বিবৃতিতে বলেন, মুক্ত গণমাধ্যম ও অবাধ তথ্য প্রবাহের কথা বলা হলেও দেশের বাস্তব পরিস্থিতি ভিন্ন। এক বৈরী পরিস্থিতির মধ্য থেকেই গণমাধ্যমকর্মীরা তাদের দায়িত্ব পালন করে যাচ্ছেন। এ অবস্থায় সংবাদ প্রকাশের জেরে মামলা দায়ের হয়রানির মাত্রাকে বাড়িয়ে দেয়।

সাংবাদিক নেতারা বলেন, প্রকাশিত যেকোনো সংবাদে সংক্ষুব্ধ ব্যক্তি প্রচলিত নিয়মে প্রতিবাদ জানাতে পারেন কিংবা আইনি প্রতিকার পেতে প্রেস কাউন্সিলে যেতে পরেন। কিন্তু সেসব পাশ কাটিয়ে সরাসরি আদালতে মামলা দায়েরের সংস্কৃতি সাংবাদিকদের কণ্ঠ রোধের শামিল।

আরও পড়ুন : ঢাকা পোস্ট সম্পাদকের বিরুদ্ধে মামলায় ডিইউজের উদ্বেগ

প্রসঙ্গত, গত বছরের ১৬ নভেম্বর ‘ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদের টাকা আত্মসাতের অভিযোগ’ শিরোনামে সংবাদ প্রকাশ করে অনলাইন সংবাদ মাধ্যম ঢাকা পোস্ট ডট কম। সংবাদটির জের ধরে গত ৮ জানুয়ারি ঢাকা পোস্টের সম্পাদক মহিউদ্দিন সরকার ও গাইবান্ধা প্রতিনিধি রিপন আকন্দের নামে গাইবান্ধায় হয়রানিমূলক, মিথ্যা চাঁদাবাজি ও আইসিটি আইনে মামলা করেন চেয়ারম্যান মোসাব্বির।

এদিকে সরকারের বিভিন্ন সংস্থার করা ইয়াবা পাচারকারীদের নতুন খসড়া তালিকার ওপর ভিত্তি করে গত ৬ জানুয়ারি দৈনিক বাংলায় ‘২৫৫ জনের তালিকায় বদির কেউ নেই’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। প্রতিবেদনে উল্লেখ করা হয়, সরকারের বেশ কয়েকটি সংস্থা ইয়াবা পাচারকারী ২৫৫ জনের যে তালিকা করেছে, তাতে ৩ নম্বরে আছেন শফিউল্লাহ শফির নাম। এ সংবাদ প্রকাশের জেরে ১০০ কোটি টাকার মানহানির অভিযোগ এনে গত ৯ জানুয়ারি কক্সবাজার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা করেন স্থানীয় দৈনিক ইনানী পত্রিকার নির্বাহী সম্পাদক শফিউল্লাহ শফি।

/এসএসএইচ/