সংবাদ প্রকাশের জেরে দেশের জনপ্রিয় অনলাইন সংবাদমাধ্যম ঢাকা পোস্টের সম্পাদক মহিউদ্দিন সরকার ও গাইবান্ধা প্রতিনিধি রিপন আকন্দের বিরুদ্ধে হয়রানিমূলক মামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে দেশের ১৩টি সাংবাদিক সংগঠন।

ঢাকা পোস্ট সম্পাদকের বিরুদ্ধে এমন মামলা উদ্বেগজনক উল্লেখ করে সম্প্রতি এ হয়রানিমূলক মামলার বিরুদ্ধে পৃথক বিবৃতিতে নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে), রিপোর্টার্স অ্যাগেইনস্ট করাপশন (র‌্যাক), এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইরাব), ইউনিভার্সিটি জার্নালিস্ট ফোরাম (ইউজেএফ), জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব, কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব, ইসলামী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সাংবাদিক সমিতি, জগন্নাথ বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটি, গণ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি ও ঢাকা আলিয়া সাংবাদিক সমিতি।

বিবৃতিতে সাংবাদিক নেতারা বলেন, সত্য ও বস্তুনিষ্ঠ তথ্য প্রকাশ করা গণমাধ্যমের দায়িত্ব। কোনো সংবাদে তথ্যগত অসঙ্গতি থাকলে তার প্রতিবাদ করার নিয়মতান্ত্রিক পন্থা রয়েছে। তা না করে মামলা দায়েরের ঘটনা ব্যক্তিগত আক্রোশের বহিঃপ্রকাশ। এটি স্বাধীন সাংবাদিকতার পরিপন্থি।

আরও পড়ুন : দুই সম্পাদকের বিরুদ্ধে মামলায় বিএফইউজে-ডিইউজের নিন্দা

তারা বলেন, সংবাদ মাধ্যমের স্বাধীনতার প্রশ্নে সাংবাদিকরা যখন সোচ্চার ঠিক তখনই সরকারের বিভিন্ন মহলে ঘাপটি মেরে থাকা একটি অসাধু চক্র নিজেদের দুর্নীতি-অনিয়ম-অপরাধ ঢাকতে সাংবাদিকদের আক্রমণের লক্ষ্যবস্তুতে পরিণত করেছে। ওই চক্রটির কর্মকাণ্ড সরকারের স্বাধীন সংবাদ মাধ্যম নীতিকে প্রশ্নবিদ্ধ করছে। সাংবাদিকদের হয়রানির উদ্দেশ্যে এমন মিথ্যা মামলা কণ্ঠরোধ করার অপচেষ্টা।

সাংবাদিক ও সংবাদ মাধ্যমের বিরুদ্ধে দায়ের করা সব মিথ্যা ও হয়রানিমূলক মামলা অবিলম্বে প্রত্যাহারের আহ্বান জানিয়ে নেতারা বলেন, স্বাধীন দেশে গণমাধ্যমের ওপর এমন নগ্ন হামলা বন্ধ না হলে সাংবাদিক সমাজ এ ধরনের হয়রানিমূলক মামলা ও নির্যাতনের বিরুদ্ধে মোক্ষম জবাব দিতে বাধ্য হবে।

প্রসঙ্গত, গত বছরের ১৬ নভেম্বর ‘ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদের টাকা আত্মসাতের অভিযোগ’ শিরোনামে সংবাদ প্রকাশ করে অনলাইন সংবাদ মাধ্যম ঢাকা পোস্ট ডট কম। সংবাদটির জের ধরে গত ৮ জানুয়ারি ঢাকা পোস্টের সম্পাদক মহিউদ্দিন সরকার ও গাইবান্ধা প্রতিনিধি রিপন আকন্দের নামে গাইবান্ধায় হয়রানিমূলক, মিথ্যা চাঁদাবাজি ও আইসিটি আইনে মামলা করেন চেয়ারম্যান মোসাব্বির।

এমএম/এসএসএইচ/