বাংলাদেশ জুয়েলারি সমিতি‌ (বাজুস) মিডিয়া অ্যাওয়ার্ড পেয়েছেন ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক এফ এম আবদুর রহমান মাসুম। তিনি অনলাইন ক্যাটাগরিতে ‘অবৈধ সোনায় ফসকে যাচ্ছে ২০ হাজার কোটি টাকা’ এ প্রতিবেদনের জন্য পুরস্কার পেয়েছেন।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটির নবরাত্রি হলে তার হাতে পুরস্কার তুলে দেন জুরি বোর্ডের চেয়ারম্যান মনজুরুল আহসান বুলবুল। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, বাজুসের সাধারণ সম্পাদক বাদল চন্দ্র রায়, সাবেক সভাপতি দিলীপ কুমার প্রমুখ।

এফ এম আবদুর রহমান মাসুম অর্থনীতি বিষয়ে অনার্স এবং একই বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ে মেধা তালিকায় ৫ম স্থান নিয়ে স্নাতকোত্তর সম্পন্ন করেন। এছাড়া তিনি আইন বিষয়ে গ্রাজুয়েশন নিয়ে আয়কর পেশাজীবী নিবন্ধন নিয়েছেন।

রহমান মাসুমের সাংবাদিকতার হাতেখড়ি হয় বরিশাল বিএম কলেজে ছাত্র থাকাবস্থায়। ঢাকায় পর্যায়ক্রমে স্টেটনিউজ, টাইমসওয়ার্ল্ড ও জাস্টনিউজডটকম নামে অনলাইন পোর্টালে কাজ করেছেন। ২০১৩ সাল থেকে দীর্ঘদিন রাইজিংবিডিডটকম ও পরবর্তী সময়ে দ্য বিজনেস স্ট্যান্ডার্ড পত্রিকায় কাজ করেছেন। ২০২০ সালের ডিসেম্বরে ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক হিসেবে যোগদান করেন।

কাজের স্বীকৃতি হিসেবে চলতি বছরে দুর্নীতি বিষয়ক অনুসন্ধানী প্রতিবেদনের জন্য ‘RAC বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২৩’ অর্জন করেছেন। এর আগে ২০১৭ সালে অনলাইন বিভাগে এনবিআর থেকে সেরা রিপোর্টার নির্বাচিত হয়েছেন।

পেশাদার সাংবাদিক হিসেবে এফ এম আবদুর রহমান মাসুম ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ), ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) এবং দুদক বিটের সংগঠন রিপোর্টারস এগেইনেস্ট করাপশনের (র‌্যাক) সদস্য। তিনি দুদক, এনবিআরসহ দুর্নীতি ও অর্থনীতির নানা খাত নিয়ে কাজ করছেন।

এনএম/এসএম