যুক্তরাষ্ট্রে জমকালো আয়োজনে উদযাপন করা হয়েছে দৈনিক প্রথম আলো উত্তর আমেরিকার বর্ষপূর্তি অনুষ্ঠান। ৮ম বর্ষে পদার্পণ করেছে প্রথম আলো উত্তর আমেরিকা। অনুষ্ঠানে অংশ নেন, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতা, সিটি অফিসের কর্মকর্তা, সংবাদকর্মীসহ অনেকে। 

এছাড়া একই অনুষ্ঠানে ‘সিবিএন টিভি’ নামে একটি চ্যানেলের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করা হয়েছে। 

বুধবার (২৭ মার্চ) উডসাইডের গুলশান টেরেসে প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

এদিন বিকেল সাড়ে পাঁচটায় পত্রিকাটির লেখক, সাংবাদিক রহমান মাহবুবের আমন্ত্রণে পত্রিকার সম্পাদক ইব্রাহীম চৌধুরী ও নির্বাহী সম্পাদক মনজুরুল হক মঞ্চে উপস্থিত হন। প্রথম পর্বের আলোচনায় ছিলেন, মেয়র অফিসের এথনিক ও কমিউনিটি মিডিয়া বিষয়ক নির্বাহী পরিচালক হোজে বয়েনা, মেয়র অফিসের প্রধান প্রশাসনিক কর্মকর্তা মীর বাশার, কারেকশন অফিসারদের সাংগঠনিক প্রধান কাজী হাসান, লেখক সাংবাদিক হাসান ফেরদৌস।

মেয়র অফিসের প্রধান প্রশাসনিক কর্মকর্তা মীর বাশার বলেন, প্রথম আলো নিউইয়র্কে কমিউনিটির কথা বলে আসছে। এ প্রতিষ্ঠানের নতুন সহযোগী হিসেবে সিবিএন টিভি একইভাবে সবাইকে নিয়ে কাজ করবে বলে প্রত্যাশা করছি।

অনুষ্ঠানের একপর্যায়ে যুক্ত হন নিউজার্সি রাজ্যের একমাত্র বাংলাদেশি নির্বাচিত প্রতিনিধি কাউন্সিলউওম্যান শিফা উদ্দিন। প্রথম আলো পরিবারের নারী লেখক ও সাংবাদিকদের কাজের প্রশংসা করে শিফা উদ্দিন বলেন, ব্যতিক্রমী কাজের মাধ্যমে প্রথম আলো নারীদের সম্পৃক্ত করে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশি কমিউনিটির অগ্রযাত্রায় এ এক তাৎপর্যপূর্ণ কাজ।

অনুষ্ঠানে প্রথম আলো উত্তর আমেরিকার সম্পাদক ইব্রাহীম চৌধুরী তার বক্তৃতায় পত্রিকার প্রকাশনা থেকে শুরু করে নিউইয়র্কে এর এগিয়ে চলার নানা বাঁধা বিপত্তির কথা তুলে ধরেন। 

তিনি বলেন, প্রথম আলো যেমন করে কমিউনিটিকে নিয়ে, কমিউনিটির জন্য কাজ করেছে। একইভাবে সবাইকে, সকলের সহযোগিতা নিয়ে সিবিএন টিভিও গড়ে তোলা হবে। 

সিবিএন টিভির আনুষ্ঠানিক উদ্বোধন

অনুষ্ঠানের মাঝামাঝি পর্যায়ে সিবিএন টিভির আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করা হয়। এসময় দর্শকদের স্ক্রিনে টিভির প্রামাণ্য অনুষ্ঠান দেখানো হয়। 

প্রথম আলো উত্তর আমেরিকার ৮ম বর্ষে পদার্পণ ও সিবিএন টিভির উদ্বোধন উপলক্ষে ১১২ পৃষ্ঠার একটি পৃথক ম্যাগাজিন প্রকাশিত হয়েছে।

এমএসএ