করোনা মহামারির এ সময়ে সাংবাদিক কল্যাণ ট্রাস্টে ১০ কোটি টাকা দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজ) অনুমোদিত সব নেতৃবৃন্দ ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) যুক্ত বিবৃতিতে কৃতজ্ঞতা প্রকাশ করে বিএফইউজে থেকে লিখিত বিজ্ঞপ্তিতে দেওয়া হয়। অন্যদিকে, পৃথক বিবৃতিতে কৃতজ্ঞতা প্রকাশ করে ডিইউজে।

এর আগে করোনাকালীন সহায়তা হিসেবে সারাদেশে তিন হাজার ৩৫০ জন সাংবাদিককের প্রত্যেককে ১০ হাজার টাকা করে সহায়তা প্রদানের কথাও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। একইসঙ্গে সাংবাদিকদের জন্য এ সহায়তায় আন্তরিক সহযোগিতা করায় তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদকে ধন্যবাদ জানায় সাংবাদিক নেতৃবৃন্দ।

বিএফইউজের বিবৃতিতে বলা হয়, আগের মতো এবারও প্রধানমন্ত্রী সাংবাদিকদের আবেদন বিবেচনায় নিয়ে করোনার ভয়াবহ সংক্রমণের এই দুঃসময়ে ১০ কোটি টাকা প্রধান করে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ সহায়তাকে নজিরবিহীন আখ্যা দিয়ে এ বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ ছাড়া ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল, ভুটানসহ উপমহাদেশের কোথাও গণমাধ্যমকর্মীদের প্রতি কোনো সরকার প্রধানের এ ধরনের মমত্ববোধের নজির নেই।

বিএফইউজে সভাপতি মোল্লা জালাল, ভারপ্রাপ্ত মহাসচিব আবদুল মজিদ, ডিইউজে সভাপতি কুদ্দুস আফ্রাদ, সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সভাপতি মোহাম্মদ আলী, সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম, খুলনা সাংবাদিক ইউনিয়নের (কেইউজে) সভাপতি মুন্সী মাহবুব আলম সোহাগ, সাধারণ সম্পাদক সায়েদুজ্জামান সম্রাট, যশোর সাংবাদিক ইউনিয়নের (জেইউজে) সভাপতি ফারাজি আহমেদ সাঈদ বুলবুল, সাধারণ সম্পাদক এইচ আর তুহিন, বগুড়া সাংবাদিক ইউনিয়নের (বিএইউজে) সভাপতি আমজাদ হোসেন মিন্টু, সাধারণ সম্পাদক জে এম রউফ, রাজশাহী সাংবাদিক ইউনিয়নের (আরইউজে) সভাপতি মো. রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক তানজিমুল হক, ময়মনসিংহ সাংবাদিক ইউনিয়নের (এমইউজে) সভাপতি আতাউল করিম খোকন, সাধারণ সম্পাদক মীর গোলাম মোস্তফা, কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের (সিবিইউজে) সভাপতি আবু তাহের, সাধারণ সম্পাদক জাহেদ সরওয়ার সোহেল, নারায়ণগঞ্জ সাংবাদিক ইউনিয়নের (এনইউজে) সভাপতি আব্দুস সালাম, সাধারণ সম্পাদক আমির হোসেন স্মিত, কুষ্টিয়া সাংবাদিক ইউনিয়নের (জেইউকে) সভাপতি রাশেদুল ইসলাম বিপ্লব, সাধারণ সম্পাদক জামিল হাসান খোকন যুক্ত বিবৃতিতে প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অন্যদিকে ডিইউজের দফতর সম্পাদক জান্নাতুল ফেরদৌস চৌধুরী স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, করোনার আগ্রাসী দুর্যোগের সময় মানবতার হাত নিয়ে সাংবাদিকদের পাশে দাঁড়ানোয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে ডিইউজে।

সংগঠনের সভাপতি কুদুস আফ্রাদ ও সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান বিবৃতিতে বলেন, করোনাকালে সাংবাদিকদের দুরবস্থা কথা অনুধাবন করে মঙ্গলবার (২৭ এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা সুনামিতে সহায়তা বাবদ সাংবাদিক কল্যাণ ট্রাস্টকে ১০ কোটি টাকা অনুদান দিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, রমজান মাসের বাড়তি খরচাদি ও করোনাভাইরাস থেকে সুরক্ষার বিধিনিষেধ একযোগে চলায় জীবন নির্বাহ অত্যন্ত কঠিন হয়ে পড়েছিল সাংবাদিকদের। এছাড়াও বেশ কয়েকটি প্রতিষ্ঠানে বেতন-ভাতাদি দীর্ঘদিন বকেয়া থাকায় এবং বেআইনিভাবে চাকরিচ্যুত করায় দুর্বিষহ হয়ে উঠেছে সংবাদমাধ্যমের কর্মীদের জীবনযাপনও। সবমিলিয়ে এমন কঠিন অবস্থায় সাংবাদিকদের পাশে মানবতার হাত নিয়ে দাঁড়ানোয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তথ্য সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদের প্রতি কৃতজ্ঞতা জানায় ডিইউজে নির্বাহী পরিষদ।

এতে আরও বলা হয়, এছাড়াও করোনা দুর্যোগে সাংবাদিকদের যেকোনো সমস্যা-সংকটে সার্বক্ষণিকভাবে পাশে থেকে অভিভাবকের দায়িত্ব পালন করায় তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদের প্রতিও কৃতজ্ঞতা জানায় সাংবাদিকদের এ সংগঠনটি।

এসএইচআর/এফআর