মা-বাবার সঙ্গে মেঘ

সকাল থেকে আকাশে মেঘের আনাগোনা, সেখানে ঘন হয়ে আসে অন্ধকার। কিছু সময় পরে অন্ধকার সরে যায়, মেঘের কোলে হাসে রোদ। মেঘের সঙ্গে আকাশের এই মিতালি কতটা ছাপ ফেলে আমাদের মেঘের মনে? কে জানে। তবে আজ মেঘের মনেও জমেছে মেঘ। আজ তার জন্মদিন। কিন্তু জন্মদিনেই সে ভুগছে জ্বরে। জ্বরে আর জন্মদিনে কি হয়? 

মেঘের মলিন মনে আনন্দের দোলা দিতে পরিবারের পক্ষ থেকে ছিল ছোট্ট আয়োজন। তবে জ্বর আর পরীক্ষায় আনন্দ ধরা দেয় না মেঘের মনে। 

খুনের শিকার হওয়া সাংবাদিক দম্পতি সাগর সরওয়ার ও মেহেরুন রুনির একমাত্র ছেলে মাহির সরওয়ার মেঘ-এর জন্মদিন আজ (১৬ জুন)। জন্মদিন উপলক্ষে এবার তেমন কোনো আয়োজন নেই।

মেঘের পড়াশোনা বাংলাদেশ ইন্টারন্যাশনাল টিউটোরিয়াল স্কুলে ইংলিশ মিডিয়ামে। এবার সে অষ্টম শ্রেণিতে। শরীরে জ্বর নিয়েও বুধবার অনলাইনে দুটো পরীক্ষা দিয়েছে সে। এর মধ্যে একটি পরীক্ষা তেমন ভালো হয়নি। এজন্য তার মন খারাপ। তার মামা নওশের আলম রোমান জানান, মেঘ এখন অষ্টম শ্রেণির ছাত্র। তার চূড়ান্ত পরীক্ষা আজ শেষ হয়েছে। 

মেঘ থাকে রাজধানীর রাজাবাজারে নানি নুরুন নাহার মির্জার কাছে। দুপুরে সে একই এলাকায় তার খালা ফারজানা রূপার বাসায় গিয়েছিল। 

সাংবাদিক দম্পতি সাগর-রুনি ২০১২ সালের ১০ ফেব্রুয়ারি রাতে খুন হন। পরদিন সকালে নানিকে ফোন করে খবরটি জানায় সেই সময়ের পাঁচ বছরের ছেলে মেঘ। সেই মেঘের বয়স এখন ১৪। মা-বাবাকে কে বা কারা খুন করেছে তার রহস্য এখনো সে জানতে পারেনি। কারণ, এ সংক্রান্ত মামলা হলেও বিচার হয়নি। 

মেঘের কাছে তার মা-বাবা এখন শুধুই ছবি। সে আগের চেয়ে বড় হয়েছে। তাই বুঝতে পারে। মেঘের পরিবারের একাধিক সদস্য ঢাকা পোস্টকে জানান, জন্মদিন উপলক্ষে গত রাতে ছোট একটি কেক কাটা হয়েছে। কিন্তু তাতে মেঘ বিরক্ত হয়েছে। অন্যান্য বছর জন্মদিনে খাবারের আয়োজন করা হয়। এবার তা করা হয়নি। মেঘের নানি অসুস্থ। দুদিন আগে তার এক খালাও মারা গেছেন। সব মিলিয়ে মেঘের মনের আকাশে আরও মেঘ জমেছে।  

মেঘ পড়াশোনায় ব্যস্ত থাকতে চায়। তবে মা-বাবার কথা মনে হলে অপলক তাকিয়ে থাকে ছবির দিকে। সে কিছুই জানতে চায় না কারও কাছে। স্বজনদের কাছে সে বলেছে- মা-বাবার হত্যার বিচার হবে বলে মনে হয় না। 

সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যা মামলার ৯ বছর পার হয়েছে। হত্যাকাণ্ডের রহস্য বের হয়নি। আদালত থেকে বারবার (কমপক্ষে ৭৯ বার) সময় নির্ধারণ করে দেওয়ার পরও তদন্ত প্রতিবেদন জমা দিতে পারেনি সংশ্লিষ্টরা। মামলার বাদী রুনির ভাই নওশের আলম রোমান। রাজধানীর শেরেবাংলা নগর থানায় হত্যা মামলা দায়ের করেছিলেন তিনি। 

মাছরাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক ছিলেন সাগর সারওয়ার। রুনি ছিলেন এটিএন বাংলার জ্যেষ্ঠ প্রতিবেদক। শুরুতে মামলার তদন্তভার নেন শেরেবাংলা নগর থানার উপপরিদর্শক মো. জহুরুল ইসলাম। ২০১২ সালের ১৬ ফেব্রুয়ারি ডিবি পুলিশ তদন্তভার নেয়। পরে উচ্চ আদালতের নির্দেশে ওই বছরের ১৮ এপ্রিল তদন্তভার নেয় র‍্যাব। 

পিএসডি/এইচকে/জেএস