ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের এক সময়কার জনপ্রিয় সংবাদ পাঠক এবং সাংবাদিক, নাট্য ও চলচ্চিত্র শিল্পী কাফি খান মারা গেছেন। বৃহস্পতিবার (১ জুলাই) যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর। তিনি প্রোস্টেট ক্যান্সারে ভুগছিলেন।

এদিকে তার মৃত্যুতে গভীর শোক জানিয়ে ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগ জানায়, কাফি খান ১৯৬৬ সালে ভয়েস অব আমেরিকায় যোগ দেন। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময়ে তিনি ওয়াশিংটনে মুক্তিযুদ্ধের পক্ষে বলিষ্ঠ ভূমিকা পালন করেন। ১৯৭৩ সালে তিনি বাংলাদেশে ফেরেন। ১৯৮৩ সালে তিনি দ্বিতীয়বার ভয়েস অব আমেরিকায় যোগ দেন। ১৯৯৪ সালে তিনি অবসর গ্রহণ করেন। ১৯৯৯ সাল থেকে তিনি বেশ কিছু দিন খণ্ডকালীন বেতার সম্প্রচারক হিসেবে ভয়েস অব আমেরিকায় যুক্ত ছিলেন।

ষাটের দশকে ঢাকায় তিনি ইউএসআইএতে কাজ করেন। সত্তরের দশকের শেষ থেকে আশির দশকের প্রথম দিক পর্যন্ত তিনি বাংলাদেশের প্রয়াত প্রেসিডেন্ট জিয়াউর রহমানের প্রেস সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

উল্লেখ্য, কাফি খানের জন্ম ১৯২৮ সালে ব্রিটিশ ভারতের পশ্চিমবঙ্গে চব্বিশ পরগনা জেলার বারাসাতের কাজীপাড়া গ্রামে। গ্রামের স্কুলে প্রাইমারি ও সেকেন্ডারি পড়াশোনা করেছেন। বারাসত গভর্নমেন্ট হাইস্কুল থেকে পাস করেন ম্যাট্রিক। তারপর কলকাতার রিপন কলেজ থেকে আইএ পাস করে বিকমে ভর্তি হন। ১৯৪৭ সালে দেশবিভাগের কিছু আগে তিনি ঢাকায় চলে আসেন।

এসকেডি