দীর্ঘ ১৮ বছরের লালিত স্বপ্ন পূরণ হয়েছে লন্ডনে বাংলাদেশি সাংবাদিকদের সংগঠন লন্ডন বাংলা প্রেস ক্লাবের। গত মঙ্গলবার (৬ জুলাই) ফিতা কেটে ২ লাখ পাউন্ড দিয়ে কেনা সম্পত্তি আনুষ্ঠানিকভাবে বুঝে নেন ক্লাবের প্রেসিডেন্ট মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী।

এ সময় ক্লাব সেক্রেটারি মুহাম্মদ জুবায়ের ও ট্রেজারার আ স ম মাসুম, লন্ডন বাংলা প্রেস ক্লাবের প্রতিষ্ঠাকালীন সভাপতি মহিব চৌধুরী, সাবেক সভাপতি মোহাম্মদ বেলাল আহমেদ, সৈয়দ নাহাস পাশা, সাবেক সেক্রেটারি নজরুল ইসলাম বাসন, সাবেক ভাইস প্রেসিডেন্ট মাহবুব রহমান ও আমিরুল চৌধুরী, সাবেক কোষাধ্যক্ষ মুসলেহ উদ্দিন, বর্তমান সভাপতি এমদাদুল হক চৌধুরী, সেক্রেটারি মুহাম্মদ জুবায়ের, কোষাধ্যক্ষ আ স ম মাসুম, ভাইস প্রেসিডেন্ট ব্যারিস্টার তারেক চৌধুরী, অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি মতিউর রহমান চৌধুরী, কমিউনিকেশন সেক্রেটারি মোহাম্মদ আব্দুল কাইয়ূম, আইটি সেক্রেটারি সালেহ আহমেদ, ইভেন্ট সেক্রেটারি রেজাউল করিম মৃধা, নির্বাহী কমিটির সদস্য আবদুল কাইয়ূম, পলি রহমান, রুপি আমিন ও শাহনাজ সুলতানা প্রমুখ উপস্থিত ছিলেন।

জানা গেছে, গ্রাউন্ড ফ্লোরে ফ্রন্ট গার্ডেন ও পার্কিং সুবিধাসম্পন্ন এ সম্পত্তি থেকে বছরে ভাড়াসহ অন্যান্য খাতে অন্তত ১৫ হাজার পাউন্ড আয় করবে ক্লাবটি। পূর্ব লন্ডনের বার্কিংয়ে এ সম্পত্তি ক্রয় এবং ক্রয়পরবর্তী মেরামতসহ প্রায় ২ লাখ পাউন্ড খরচ হয়েছে। এ পুরো অর্থ ২০০৩ থেকে ২০২১ সাল পর্যন্ত ১৮ বছরে চারটি ছোট বড় তহবিল সংগ্রহ কার্যক্রমের মাধ্যমে জমানো হয়েছে। সংগঠনে বর্তমানে ৩১৭ জন সদস্য রয়েছেন।

বাংলা প্রেস ক্লাবের প্রতিষ্ঠাকালীন সভাপতি মহিব চৌধুরী বলেন, জীবনে ব্যক্তিগতভাবে অনেক সম্পত্তি ক্রয় করেছি। কিন্তু সম্মিলিতভাবে এ কাজটির আমার নেতৃত্বে শুরু করেছিলাম, সেটা আজ বাস্তবায়ন হলো। এটা আমার জীবনের অন্যতম বড় তৃপ্তি। এছাড়া একটি সংগঠনে বিশেষ করে প্রেসিডেন্ট, সেক্রেটারি ও ট্রেজারার ঐক্যবদ্ধ থাকলে যে অনেক কিছু অর্জন করা যায় তার প্রমাণ হচ্ছে এ সফলতা।

সাবেক সভাপতি মোহাম্মদ বেলাল আহমেদ বলেন, আজ একটি প্রতিশ্রুতি পূর্ণ হলো। এই নিজস্ব সম্পত্তি শুধুমাত্র প্রেস ক্লাবের জন্য নয় কমিউনিটির অন্যান্য সংগঠনের জন্য একটি দৃষ্টান্ত হয়ে থাকবে।

সাবেক সভাপতি সৈয়দ নাহাস পাশা বলেন, প্রথম যখন তহবিল সংগ্রহ শুরু হয় তখন মাইলের পর মাইল গাড়ি চালিয়ে বৃটেনের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে গিয়েছি। এতো বছর ধরে রক্ষিত সেই অর্থ সঠিকভাবে কাজে লেগেছে এটা বিশাল অর্জন। আগামীতে এই স্বপ্ন আরও বড় হবে।

ক্লাবের বর্তমান সভাপতি এমদাদুল হক চৌধুরী বলেন, এ অর্জন প্রেস ক্লাবের শুরু থেকে এখন পর্যন্ত যারা দায়িত্বে আছেন ও ছিলেন তাদের। আমরা বর্তমান কমিটি এর চূড়ান্ত বাস্তবায়ন করেছি। আমরা কৃতজ্ঞ তাদের সবার প্রতি।

বর্তমান সেক্রেটারি মুহাম্মদ জুবায়ের বলেন, আমরা বিশেষভাবে কৃতজ্ঞ আমাদের দাতা ও আজীবন সদস্যদের প্রতি। সর্বশেষ ৩০ হাজার পাউন্ড সংগ্রহে ব্যক্তিগতভাবে ৫ হাজার পাউন্ডদানকারী কর্পোরেট সদস্যরা ছিলেন বিশেষ সহায়ক। দাতারা এবং সবাই বাংলা গণমাধ্যমকে সম্মানের চোখে দেখেন বলেই প্রেস ক্লাব কমিউনিটির মধ্যে অন্যতম মর্যাদাশীল সংগঠনে পরিণত হয়েছে।

বর্তমান কোষাধ্যক্ষ আ স ম মাসুম বলেন, দাতা ও সদস্যদের প্রতি আমাদের কৃতজ্ঞতার শেষ নেই। এই সম্পত্তি কেনার মধ্য দিয়ে লন্ডন বাংলা প্রেস ক্লাবের আর্থিক নিরাপত্তার বিষয়টি নিশ্চিত হলো। এ সম্পত্তি থেকে বছরে যে ভাড়া আসবে সেটা দিয়ে ব্রিকলেনের অফিসের খরচ চলবে, সেই সঙ্গে ক্লাবের সদস্য ফি, প্রেস-কনফারেন্স ফিসহ অন্যান্য যেসব আয় আছে সেগুলো দিয়ে এখন ক্লাবের কার্যক্রম ভালোভাবে চলবে।

পিএসডি/এসকেডি