বাংলাদেশের সংবাদ মাধ্যমের স্বাধীনতা বিষয়ে রিপোর্টার্স উইদাউট বর্ডারসের প্রতিবেদন বিভ্রান্তিকর ও অগ্রহণযোগ্যে উল্লেখ করে প্রতিবেদনের নিন্দা জানিয়েছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)।

মঙ্গলবার (৬ জুলাই) এক বিবৃতিতে ডিইউজে সভাপতি কুদ্দুস আফ্রাদ ও সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু ওই প্রতিবেদনের নিন্দা জানান।

এ ব্যাপারে ডিইউজের সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু ঢাকা পোস্টকে বলেন, আমরা যৌথভাবে একটি বিবৃতি দিয়েছি। আমরা মনে করছি, এ ধরনের প্রতিবেদনের মাধ্যমে বাংলাদেশের গণমাধ্যমকে বিতর্কিত করার একটা অপচেষ্টা করা হয়েছে। তাই আমরা আমাদের প্রতিক্রিয়া জানিয়েছি।

যৌথ বিবৃতিতে ডিইউজে সভাপতি-সম্পাদক বলেন, রিপোর্টার্স উইদাউট বর্ডারসের প্রতিবেদনে সংবাদমাধ্যম বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থানকে ভুলভাবে চিত্রিত করা হয়েছে। সাংবাদিকবান্ধব প্রধানমন্ত্রী গণমাধ্যমের বিকাশ এবং সাংবাদিকদের কল্যাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। বেসরকারি খাতে টেলিভিশনের লাইসেন্স প্রদান, বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট প্রতিষ্ঠা, অনলাইন নিউজ পোর্টাল সুষ্ঠুভাবে পরিচালনা, নীতিমালা প্রণয়নসহ তার চার মেয়াদের শাসনামলে গণমাধ্যমের বিকাশে নানা ধরনের উদ্যোগ গ্রহণ করা হয়।

তারা বলেন, সংবাদ সংক্রান্ত মানহানির মামলায় সাংবাদিকদের গ্রেফতার না করে সমন জারির বিধানও তার শাসনামলে প্রণীত হয়েছে। যার সুফল পাচ্ছেন বাংলাদেশের সাংবাদিক সমাজ। এছাড়াও সংবাদপত্র শিল্পের বিকাশে নেওয়া হয়েছে নানামুখী পদক্ষেপ। সাংবাদিকরা ‘সম্পাদিত সংবাদ মাধ্যমে’ কাজ করেন। অসম্পাদিত সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া বক্তব্য ব্যক্তি বিশেষের মনোজাগতিক অবস্থার বহিঃপ্রকাশ মাত্র। যা সাংবাদিকতা চর্চার মধ্যে পড়ে না। 

পিএসডি/এসকেডি/জেএস