প্রযুক্তির অগ্রগতির সঙ্গে তাল মিলিয়ে দেশে দিন দিন মোবাইল সাংবাদিকতা জনপ্রিয় হচ্ছে। মোবাইল সাংবাদিকতায় দেশের সাংবাদিকদের দক্ষ করে তোলার লক্ষ্যে চার দিনব্যাপী এক অনলাইন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।   

স্বাধীন ও পেশাদার সাংবাদিক এবং তরুণ মোবাইল ভিডিও নির্মাতাদের নিয়ে সম্প্রতি যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে প্রেনিউর ল্যাব ইয়ুথ অ্যান্ড ইনোভেশন ট্রাস্ট এবং এফএনএফ-বাংলাদেশ। দেশের বিভিন্ন জেলার ৫০ জন সাংবাদিক এতে অংশ নেন।

কর্মশালায় অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ দেন ডি ডব্লিউ নিউজের বাংলাদেশ প্রতিনিধি হারুন-উর রশিদ, বাংলা টিভির অ্যাসাইনমেন্ট এডিটর এম.এম. বাদশা, চ্যানেল ২৪ -এর সিনিয়র রিপোর্টার মাকসুদ উন নবী, বাংলাদেশ টাইমসের সাব্বির আহমেদ এবং যমুনা টিভির সিনিয়র জয়েন্ট নিউজ এডিটর ইউনুস রাজু প্রমুখ।

এতে অংশগ্রহণকারীদের ভিজ্যুয়াল স্টোরিলেটিং ফরমেট, মোবাইল জার্নালিজমের ওয়ার্ক-ফ্লো, স্মার্টফোনের মাধ্যমে ফ্রেমিং ও শুটিং এবং মোজো অ্যাপ্লিকেশন ব্যবহার ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।

১ থেকে ১০ জুলাই পর্যন্ত চলা সাংবাদিকতা বিষয়ক ভার্চুয়াল সামিট ‘ফিউচার অব মিডিয়া সামিট’ উদ্যোগের অংশ হিসেবে মোবাইল জার্নালিজম কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালায় বক্তব্য রাখেন এফএনএফ-বাংলাদেশের প্রোগ্রাম ম্যানেজার ওমর মোস্তাফিজ, প্রেনিউর ল্যাবের সহ-প্রতিষ্ঠাতা আরিফ নিজামী, প্রেনিউর ল্যাবের সহ-প্রতিষ্ঠাতা রাখশান্দা রুখাম প্রমুখ।
 
এমটি/আরএইচ