সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদকের পদ থেকে নঈম নিজাম পদত্যাগ করেছেন মঙ্গলবার (২৭ জুলাই)। পদত্যাগের কারণ হিসেবে পরিষদের সভাপতি দি ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে গঠনতন্ত্রবিরোধী এবং অনৈতিক কর্মকাণ্ডের অভিযোগ এনেছেন।

এ বিষয়ে বুধবার এক বিবৃতিতে মাহফুজ আনাম বলেন, সাধারণ সম্পাদকের পদ থেকে নঈম নিজামের পদত্যাগের সংবাদে আমি বিস্মিত ও মর্মাহত। গতকাল (মঙ্গলবার) রাতে তিনি নিউ ইয়র্ক থেকে টেলিফোনে আমাকে বিষয়টি জানিয়েছিলেন। কিন্তু তার পদত্যাগপত্র আমি এখনো পাইনি।

সদস্যদের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে অবস্থান জানানো হবে জানিয়ে মাহফুজ আনাম বলেন, সম্পাদক পরিষদের যেকোনো সিদ্ধান্ত সদস্যদের মধ্যে আলোচনা ও ঐকমত্যের ভিত্তিতেই নেওয়া হয়। কখনোই এর ব্যত্যয় ঘটেনি।

তিনি আরও বলেন, আমি জোর দিয়ে বলতে চাই, তার সঙ্গে আমার কর্মক্ষেত্রের সম্পর্ক অত্যন্ত চমৎকার এবং পরিষদ পরিচালনার বিষয়ে তার সঙ্গে আমার কখনোই কোনো মতানৈক্য হয়নি।

এ বিষয়ে জানতে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অবস্থানরত বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজামের কাছে বার্তা পাঠানো হয়। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত তার কাছ থেকে এর কোনো জবাব পাওয়া যায়নি।

বাংলাদেশ প্রতিদিনে প্রকাশিত সংবাদ থেকে জানা গেছে, নঈম নিজাম তার পদত্যাগ পত্রে মাহফুজ আনামের বিরুদ্ধে গঠনতন্ত্রবিরোধী এবং অনৈতিক কর্মকাণ্ডের অভিযোগ তুলেছেন। পদত্যাগপত্রে নঈম নিজাম বলেছেন, ‘উদ্ভূত কিছু পরিস্থিতির কারণে সম্পাদক পরিষদের সভাপতির সঙ্গে নীতিগত মনোভঙ্গি একমত না থাকার কারণে আমি সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদক পদ থেকে অব্যাহতি নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

সংবাদে বলা হয়েছে, সম্পাদক পরিষদ সভাপতি মাহফুজ আনাম সংগঠনের সংখ্যাগরিষ্ঠ সদস্যদের মতামত উপেক্ষা করে সংবাদপত্র মালিকদের কারও কারও বিরুদ্ধে ভিত্তিহীন ও উদ্দেশ্যপ্রণোদিত অভিযোগ এনে ব্যক্তিগত কুৎসাচারে লিপ্ত হন। এ বিষয়টি নিয়ে সভাপতি মাহফুজ আনামের সঙ্গে সাধারণ সম্পাদক নঈম নিজামের তীব্র মতভেদ দেখা দিয়েছিল। জানা গেছে, এ অভিযোগ এনে একপর্যায়ে নঈম নিজাম পদত্যাগ করার সিদ্ধান্ত নেন।

পিএসডি/এসএম/জেএস