জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশে (পিআইবি) দুই বছর মেয়াদে ২০২১ শিক্ষাবর্ষে গণমাধ্যম ও সাংবাদিকতা বিষয়ে মাস্টার্সে (প্রথম পর্ব) ভর্তির আবেদন শুরু হয়েছে। ১৫ নভেম্বর থেকে আবেদন শুরু হয়েছে, চলবে ৬ ডিসেম্বর পর্যন্ত।

সম্প্রতি পিআইবির ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, সরকার অনুমোদিত যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে স্নাতক (সম্মান/পাস) অথবা সমমানের ডিগ্রিপ্রাপ্ত ছাত্র-ছাত্রীরা মাস্টার্স প্রোগ্রামে ভর্তি হতে পারবেন। তবে কোনো পরীক্ষায় তৃতীয় শ্রেণি অথবা সিজিপিএ ৫-এর মধ্যে ২.৫০ অথবা ৪-এর মধ্যে ২.২৫-এর নিচে গ্রহণযোগ্য নয়। 

জাতীয় বিশ্ববিদ্যালয় বা অন্য বিশ্ববিদ্যালয়ে কোনো শিক্ষা কার্যক্রমে অধ্যয়নরত কোনো শিক্ষার্থী এ কোর্সে ভর্তি হতে পারবেন না। তবে, গণমাধ্যম/জনসংযোগ/বিজ্ঞাপনসংশ্লিষ্ট প্রতিষ্ঠানে কর্মরতদের অগ্রাধিকার দেওয়া হবে। যেকোনো প্রতিষ্ঠানে চাকরিরত প্রার্থীদের কর্তৃপক্ষের অনুমোদনক্রমে আবেদন করতে হবে।

পিআইবির মাস্টার্সে আসন সংখ্যা ৫০, প্রাথমিক আবেদন ফি ১ হাজার টাকা। আগ্রহী প্রার্থীদের পিআইবির ওয়েবসাইট থেকে প্রাথমিক আবেদনপত্র ডাউনলোড করে পূরণ করতে হবে।

প্রাথমিক আবেদনপত্র পূরণ করে কাগজপত্র ও আবেদন ফির এক হাজার টাকা জমা দেওয়ার রসিদ সংযুক্ত করে পিআইবির অধ্যয়ন ও প্রশিক্ষণ বিভাগের শিক্ষা শাখার অফিস কক্ষে (৮-তলা ভবনের চতুর্থতলার ৪১২ নম্বর কক্ষ) জমা দিতে হবে।

আবেদনপত্রের সঙ্গে শিক্ষাগত যোগ্যতার সব সনদপত্র ও নম্বরপত্রের সত্যায়িত অনুলিপি, দুই কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত রঙিন ছবি ও জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত অনুলিপি জমা দিতে হবে।  

আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৭ ডিসেম্বর। সরকারি ছুটির দিন ছাড়া অন্যদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত আবেদনপত্র জমা দেওয়া যাবে।

ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১০ ডিসেম্বর। ক্লাস শুরু হবে ২৪ ডিসেম্বর থেকে। মোট কোর্স ফি ৫৫ হাজার টাকা। ভর্তির সময় এককালীন দিতে হবে ২০ হাজার টাকা। 

টিআই/আরএইচ