সারা দেশে পেশাদার সাংবাদিকদের তালিকা প্রণয়নের জন্য সরকারি উদ্যোগকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ)। পাশাপাশি এমন উদ্যোগ গ্রহণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদকে অভিনন্দন জানিয়ে আনন্দ মিছিল করেছে সংগঠনটি।

শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) এ উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবের সামনে কর্মসূচি পালন করে বিএমএসএফ।

কর্মসূচির অংশ হিসেবে আয়োজিত মানববন্ধনে বক্তারা বলেন, এখনও সাংবাদিক নির্যাতনের বিষয়ে কথা বলতে হচ্ছে, সাংবাদিকদের অধিকার রক্ষার কথা বলতে হচ্ছে। আমরা দীর্ঘদিন ধরে সাংবাদিকদের অধিকার আদায় বিষয়ে সংগঠনের পক্ষ থেকে ১৪ দফা দাবি জানিয়ে আসছিলাম। এর মধ্যে আমাদের উল্লেখযোগ্য দাবি ছিল সারা দেশে পেশাদার সাংবাদিকদের তালিকা প্রণয়ন করা। বর্তমান সরকার ইতোমধ্যে সারা দেশে পেশাদার সাংবাদিকদের তালিকা প্রণয়নের উদ্যোগ গ্রহণ করেছে।

বক্তারা আরও বলেন, বিভিন্ন সময় মফস্বল সাংবাদিকরা হামলা, মামলা ও নির্যাতনের শিকার হচ্ছেন। মফস্বল সাংবাদিকরাই কিন্তু প্রত্যন্ত অঞ্চলের গুরুত্বপূর্ণ সংবাদ তুলে আনে জাতির সামনে। গণমাধ্যমে মফস্বল সাংবাদিকদের কিন্তু খুবই জোরালো ভূমিকা আছে। তারা খুব বেশ পারিশ্রমিক কিন্তু পায় না, অথচ দেশের মানুষের কাছে তথ্য তুলে ধরতে দিন-রাত পরিশ্রম করে, খবরের পেছনে ছুটে সাধারণ মানুষের কাছে খবর পৌঁছে দেয়। তাই মফস্বল সাংবাদিকদের সবদিক থেকে মূল্যায়ন করা হলে তারা আরও উদ্বুদ্ধ হবে। মফস্বল সাংবাদিকদের পাশে দাঁড়ালে, তাদের একটু সাপোর্ট করলে তারাই কিন্তু মূল খবরটা তুলে আনতে অগ্রণী ভূমিকা রাখবে।

ডিজিটাল আইনের প্রসঙ্গ তুলে তারা আরও বলেন, সারা দেশে বিভিন্ন সময় সাংবাদিকরা ডিজিটাল আইনের আওতায় গ্রেপ্তার হচ্ছেন। অথচ বলা হয়েছিল এ ডিজিটাল আইন সাংবাদিকদের জন্য নয়, তাহলে কেন সারা দেশে এ আইনে বারবার সাংবাদিকরা গ্রেপ্তার হচ্ছেন?

বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আহমেদ আবু জাফরের সভাপতিত্বে কর্মসূচিতে উপস্থিত ছিলেন— মফস্বল সাংবাদিক ফোরামের ঢাকা জেলার নেতা রেজা হায়দার, জিয়া উদ্দিন তৌহিদ, কায়সার ইকবাল চৌধুরী, মাসুম বিল্লাহ, রেজাউল করিম, উজ্জল ভূঁইয়া প্রমুখ।

এএসএস/এসএসএইচ